সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে

------------------ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এমপিও নীতিমালার আলোকে নতুনভাবে এমপিওভুক্তির জন্য প্র্রায় সাড়ে ৯ হাজার আবেদন আমরা  পেয়েছি। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে ২ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে বেছে নেওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠানকে এক বছরে না হলেও পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের বৈঠকে পীর ফজলুর রহমানের (সুনামগঞ্জ-৪) সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। শিক্ষামন্ত্রী বলেন, ইতিমধ্যে আমরা এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেছি। তাদের বরাদ্দের পরিপ্রেক্ষিতে পর্যায়ক্রমে আমরা বাছাইকৃত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করব। যাচাই-বাছাই প্রক্রিয়াটি একেবারেই কম্পিউটারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে করা হয়েছে। এখানে কোনো ধরনের অনিয়ম হয়নি।

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান : মোস্তাফিজুর রহমান চৌধুরীর (চট্টগ্রাম-১৬) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে সারা দেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। অবশিষ্ট নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় জনবল কাঠামো ও  এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়।

প্রশ্ন ফাঁস হয়নি, গুজবও রটেনি : সেলিম আলতাফ জর্জ (কুষ্টিয়া-৪) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ২০১৮ সালের জেএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়নি এমনকি ফাঁস হওয়ার গুজবও রটেনি। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে সব ব্যবস্থা গ্রহণ করেছে। কোচিং বাণিজ্য বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ প্রণয়ন করা হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৩টি : লিয়াকত হোসেন খোকার (নারায়ণগঞ্জ-৩) অপর লিখিত প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, দেশে বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৩টি। ২০০৯-২০১৮ দেশে ৪৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা ও স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে।

৩২১টি স্কুল ও ২৯৬টি কলেজ সরকারিকরণ : তানভীর ইমামের (সিরাজগঞ্জ-৪) অপর লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, দেশের যেসব উপজেলায় কোনো সরকারি স্কুল এবং কলেজ নেই সেসব উপজেলায় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি/ সম্মতি/নির্দেশনার আলোকে ইতিমধ্যে সারা দেশে ৩২১টি স্কুল এবং ২৯৬টি কলেজ সরকারিকরণের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সর্বশেষ খবর