মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

প্রাথমিকের ৪৫ জন প্রধান শিক্ষককে দশম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ জন প্রধান শিক্ষককে (প্রশিক্ষিত ও অপ্রশিক্ষিত) দশম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেছে হাই কোর্ট। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে গতকাল বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই রায় দেয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সালাউদ্দিন দোলন।

 পরে সালাউদ্দিন দোলন সাংবাদিকদের বলেন, বর্তমানে প্রধান শিক্ষক পদটি দ্বিতীয় শ্রেণির হলেও তারা বেতন পান ১১ ও ১২তম গ্রেডে। অথচ দ্বিতীয় শ্রেণির অন্য সব চাকরিজীবী দশম গ্রেডে বেতন পান। এমনকি নন-ক্যাডার দ্বিতীয় শ্রেণির পদে অন্যান্য মন্ত্রণালয় বা বিভাগে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তারা জাতীয় বেতন কাঠামোর দশম স্কেলে বেতন পান। ফলে সরকারি প্রধান শিক্ষকদের মর্যাদা দিলেও তাদের প্রাপ্য থেকে বঞ্চিত করা হয়েছিল। এক প্রশ্নের জবাবে আইনজীবী জানান, প্রাথমিকভাবে রায়টি সংক্ষুব্ধ ৪৫ জনের ক্ষেত্রে কার্যকর হবে।

তিনি বলেন, ২০১৪ সালের ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার ঘোষণা দেন। ওই দিনই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। পরবর্তীতে মন্ত্রণালয় থেকে প্রশিক্ষিত প্রধান শিক্ষকদের জন্য ১১ ও অপ্রশিক্ষিত প্রধান শিক্ষকদের জন্য ১২তম গ্রেড নির্ধারণ করা হয়। দীর্ঘদিন ধরে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সদস্য ও প্রধান শিক্ষকদের বিভিন্ন সংগঠন এই দাবিতে আন্দোলন করে আসছিল। পবর্তীতে গত বছরের ৪ মার্চ রিট আবেদন করেন বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি রিয়াজ পারভেজসহ ৪৫ জন শিক্ষক। পরদিন আদালত এ রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর