মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিখিল সেন আর নেই

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

একুশে পদকপ্রাপ্ত বরিশালের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুক্তিযোদ্ধা নিখিল সেন (৮৮) আর নেই। গতকাল দুপুরে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বয়সজনিত কারণে নানা রোগে ভুগছিলেন। স্ত্রী, ১ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি। তার মৃত্যুর খবরে বরিশালের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মরদেহ আজ সকাল ১০টায় অশ্বিনী কুমার হলের সামনে রাখা হবে। ১১টায় নেওয়া হবে প্রেস ক্লাব চত্বরে। সকাল সাড়ে ১১টায় তার মরদেহ রাখা হবে উদীচী এবং বরিশাল নাটক কার্যালয় চত্বরে। পরে মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন করা হবে বলে পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বরিশাল সাংস্কৃতিক অঙ্গনের সর্বত্র পদচারণা ছিল একুশে পদকপ্রাপ্ত নিখিল সেনের। তিনি বরিশাল প্রেস ক্লাবের সদস্য, নগরীর অমৃত মহাবিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং উদীচী কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতি ছিলেন। ৮৩ সালে দেশের প্রথম আবৃত্তি চর্চা কেন্দ্র প্রতিষ্ঠা করেন বরিশালে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আবৃত্তি চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন।

তিনি একাধারে অভিনয় শিল্পী, নাট্যকার, সাংবাদিক, আবৃত্তি শিল্পী, মুক্তিযোদ্ধা এবং রাজনীতিবিদ ছিলেন। আবৃত্তিতে অবদান রাখার জন্য ২০১৫ সালে শিল্পকলা পদক লাভ করেন তিনি। সবশেষ নাটকে বিশেষ অবদান রাখায় দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। এছাড়া ১৯৯৬ সালে শিল্পকলা একাডেমি সম্মাননা, ১৯৯৯ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা এবং ২০০৫ সালে শহীদ মুনীর চৌধুরী পুরস্কার পান তিনি।

নিখিল সেন ১৯৩১ সালের ১৬ এপ্রিল বরিশালের কলসকাঠী গ্রামে জন্মগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর