বুধবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে না বাম জোট

নিজস্ব প্রতিবেদক

উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে না বাম গণতান্ত্রিক জোট। ভোটাধিকার প্রতিষ্ঠা ও স্থানীয় সরকারের ক্ষমতায়নের দাবিতে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তারা। গতকাল রাজধানীর মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে বাম গণতান্ত্রিক জোটের সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ। এ সময় জোট নেতা আবদুল্লাহ আল কাফি রতন, রুহিন হোসেন প্রিন্স, রাজেকুজ্জামান রতন, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আবদুস সাত্তার, আকবার খান, বাচ্চু ভূইয়া, হামিদুল হক, লিয়াকত হোসেন, নজরুল ইসলাম, মানস নন্দী, জুলফিকার আলী, নজিব সরকার রতন, মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বজলুর রশীদ ফিরোজ বলেন, শাসকশ্রেণি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইতিহাস বিকৃতির এক অনন্য নজির স্থাপন করেছে। ভোট কারচুপি, জালিয়াতি, ইঞ্জিনিয়ারিং, মিডিয়া ক্যু ইত্যাদি সব বিষয়কে ছাপিয়ে এটি ছিল ভোটের আগের রাতে ভোট বাক্স ভরে রাখার এক নতুন কীর্তি। এই কলঙ্কিত নির্বাচনের দগদগে ঘা শুকানোর আগেই এবং জনগণের ভোটাধিকার কোনোরূপ নিশ্চিত না করেই এখন উপজেলা নির্বাচনের আয়োজন চলছে। পর্যায়ক্রমে দিন-তারিখও ঠিক হচ্ছে। তিনি আরও বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, একাদশ সংসদ নির্বাচন যেভাবে হয়েছে আগামী নির্বাচনও সেভাবেই হবে। আমরা আরও একটি প্রহসন ও তামাশার খেলায় শামিল হতে চাই না। তাই এ নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছি।’

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের মতামত নিয়ে তৃণমূল থেকে উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের প্রক্রিয়া চালু করা, সব ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা এবং কঠোর হাতে সর্বস্তরে দুর্নীতি বন্ধ করার মধ্য দিয়ে স্থানীয় সরকারব্যবস্থাকে শক্তিশালী ও কার্যকর করতে হবে। জনগণের প্রকৃত ক্ষমতায়ন ও রাষ্ট্র-প্রশাসনের গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের জন্য এসব পদক্ষেপ অপরিহার্য।

সর্বশেষ খবর