বুধবার, ৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ব্রিটেন থেকে দণ্ডিত অপরাধীদের ফেরত পাঠানোর অনুরোধ

কূটনৈতিক প্রতিবেদক

যুক্তরাজ্যে আশ্রয় নেওয়া সব দি ত অপরাধীদের ফেরত পাঠানোর অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল  মোমেন। ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক বিদায়ী সাক্ষাতে এ অনুরোধ জানান। বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন উপস্থিত সাংবাদিকদের বলেন ব্লেকের সঙ্গে বৈঠকে সুনির্দিষ্ট করে আমরা কোনো অপরাধীর নাম নেইনি। তবে সেখানে আশ্রয় নেওয়া সব দি ত অপরাধীকেই ফেরত দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি।’ রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশে দায়িত্বপালনের সময় ব্রিটিশ-বাংলাদেশ সম্পর্ক এগিয়ে নিতে ভূমিকা রাখায় ব্লেককে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে ভবিষ্যতেও বাংলাদেশে ব্রিটিশ বিনিয়োগ বাড়ানোর জন্য কাজ করতে অনুরোধ করে মন্ত্রী বলেন, যুক্তরাজ্যে কয়েক লাখ বাংলাদেশি অবস্থান করছেন। তাই ব্রিটিশ ভিসা বাংলাদেশিদের জন্য সহজ করার কোনো বিকল্প নেই।

ব্রিটিশ হাইকমিশনার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও বিদায়ী সাক্ষাৎ করেন। পরে হাইকমিশনারের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। সেখানে পররাষ্ট্র মন্ত্রণালয় ও হাইকমিশনের কর্মকর্তা ছাড়াও কূটনৈতিক কোরের সদস্য এবং ব্যবসায়ী নেতারা অংশ নেন।

আনুষ্ঠানিকতা শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাংবাদিকদের আরও বলেন, বাংলাদেশে উচ্চ পর্যায়ে সৌদি আরবের প্রতিনিধি দল আসছে। আমরা তাদের বেশ কয়েকটি খাতে বিনিয়োগের আহ্বান জানাব। আমরা আশা করছি তারা বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগ নিয়ে আসছে। আবুধাবিতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে আন্তর্জাতিক আদালতে বিচারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এটা আমাদের জন্য বিরাট ইতিবাচক পদক্ষেপ।

সর্বশেষ খবর