শুক্রবার, ৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আইসিইউ-সিসিইউর তথ্য হাই কোর্টে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিকগুলোতে কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ), করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) আছে, তা জানতে চেয়েছে হাই কোর্ট। পাশাপাশি একটি আইসিইউ বা সিসিইউ ইউনিটের জন্য কত টাকা খরচ হয়, কী পরিমাণ লোকবল ও বিশেষজ্ঞের প্রয়োজন, সে বিষয়েও প্রতিবেদন দিতে বলা হয়েছে। আগামী ২৪ এপ্রিলের মধ্যে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে হলফনামা আকারে এই প্রতিবেদন দিতে হবে। গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি  মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। একই বেঞ্চ অপর একটি রিটে আইন অনুসারে দেশের সব বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায় ও গরিবদের জন্য বিনামূল্যে ১০ শতাংশ বেড ও চিকিৎসা সুবিধা দিচ্ছে কিনা, সে বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দিয়েছে। আগামী ৮ মের মধ্যে স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এই প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে।

গত বছরের ২৪ জুলাই হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম হাই কোর্টে একটি রিট আবেদন করেন। রিটে ৩০ দিনের মধ্যে সব অনুমোদিত এবং অনুমোদনহীন প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক  সেন্টারের সরঞ্জামসহ তালিকা দাখিল, সব জেলা সদরের হাসপাতালে ৩০ বেডের আইসিইউ/সিসিইউ স্থাপন, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ব্যবহারে প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং বিএসটিআই অনুমোদিত ওষুধ ও সরঞ্জাম ব্যবহারের নির্দেশনা চাওয়া হয়। পরে হাই কোর্ট ওই রিটের শুনানি নিয়ে ওইদিন রুলসহ ‘দ্য মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশনস) অর্ডিন্যান্স-১৯৮২’ অনুযায়ী নীতিমালা প্রণয়নে অন্তর্বর্তীকালীন আদেশ দেয়। এরই ধারাবাহিকতায় গতকাল খসড়া নীতিমালাসহ হাই কোর্টের আদেশ বাস্তবায়ন সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন দাখিল করে স্বাস্থ্য মন্ত্রণালয়। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল  মোতাহার হোসেন সাজু। অন্যদিকে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ।

বিনামূল্যে চিকিৎসা দেওয়া বেসরকারি হাসপাতাল : বেসরকারি মেডিকেল ও ডেন্টাল হাসপাতালে অসহায়, গরিব ও দুস্থ রোগীদের চিকিৎসার জন্য কমপক্ষে ১০ শতাংশ বেড ও বিনামূল্যে চিকিৎসা সুবিধা প্রদানের নির্দেশনা চেয়ে গত ২০ ফেব্রুয়ারি হাই কোর্টে রিট দায়ের করা হয়। আইনজীবী আবু তৌহিদ ভুইয়া প্রিন্স রিটটি করেন। ওই রিটে গতকাল হাই কোর্ট রুলসহ আদেশ দেয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী নিজেই। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

পরে আইনজীবী আবু তৌহিদ ভুইয়া সাংবাদিকদের বলেন, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ (সংশোধীত)-যেসব শর্ত রয়েছে, তা যথাযথভাবে পালন হচ্ছে না। এ জন্য রিটটি দায়ের করা হয়। হাই কোর্ট ওই রিটের শুনানি নিয়ে রুলসহ বেসরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়ার বিষয়ে সংশ্লিষ্টদের প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছে।

সর্বশেষ খবর