শুক্রবার, ৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা
বসুন্ধরায় কৃষিমন্ত্রী

পোলট্রি শিল্প রক্ষায় ব্যাংক সুদ নামাতে হবে ৮ শতাংশে

নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, ব্যাংক ঋণের উচ্চ সুদহার পোলট্রি শিল্পের বিকাশে অন্যতম চ্যালেঞ্জ। অস্থিতিশীল বাজার ও উচ্চ সুদহারের কারণে খাতটির বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। ব্যাংক ঋণে ১২ শতাংশ পর্যন্ত সুদ রাখা হচ্ছে। সম্ভাবনাময় পোলট্রি শিল্প টিকিয়ে রাখতে এ সুদহার ৮ শতাংশে নামিয়ে আনতে হবে।

গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ১১তম আন্তর্জাতিক পোলট্রি শোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, পোলট্রি শিল্পের বিকাশে সরকারের পক্ষ থেকে সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে একে একটা লাভজনক খাত হিসেবে প্রতিষ্ঠা করা হবে। তিনি উল্লেখ করেন, অস্থিতিশীল বাজারের কারণে কখনো কখনো ডিমের দাম উৎপাদন খরচের চেয়ে কমে যায়। ফলে হাজার হাজার খামারি লোকসানের মুখে পড়ে দেউলিয়া হয়ে যান। তাই দামের ক্ষেত্রে স্থিতিশীলতা আনতে হবে, বাজারব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। একই সঙ্গে বিদেশি বাজার ধরতে হবে।

তিন দিনব্যাপী এ মেলা যৌথভাবে আয়োজন করেছে ওয়ার্ল্ডস পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। মেলায় ২২টি দেশের প্রায় ৫০০ কোম্পানি ৮ শতাধিক স্টলে তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন প্রফেসর ডা. এ বি এম আবদুল্লাহ। বক্তব্য দেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার, বিপিআইসিসি সভাপতি মসিউর রহমান, ওয়াপসা-বিবি সভাপতি শামসুল আরেফিন খালেদ প্রমুখ।

সর্বশেষ খবর