সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

কলকাতায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় যথাযোগ্য মর্যাদায় গতকাল উদযাপিত হলো বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী। একই সঙ্গে এই দিনটিকে বাংলাদেশের জাতীয় শিশু দিবস হিসেবেও পালন করা হয়। এ উপলক্ষে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে দিনভর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধান অনুষ্ঠানটি হয় কলকাতার ৮ নম্বর স্মিথ লেনে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ‘বেকার গভর্নমেন্ট হোস্টেলে’। সকালে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান কলকাতায় বাংালাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান, বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, উপ-হাইকমিশনের কর্মকর্তারা।

 পৃথকভাবে সোনালী ব্যাংক, বাংলাদেশ বিমানের তরফেও বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো হয়।

বিকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী, বাণীপাঠ, শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। 

এদিকে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে বিমান বসু বলেন, বঙ্গবন্ধু ১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে বর্তমানে মৌলানা আজাদ কলেজ (পূর্বতন ইসলামিয়া কলেজ)-এ লেখাপড়া করতেন। আমিও ওই কলেজে পড়তাম এবং বঙ্গবন্ধু এই বেকার হোস্টেলের ২৪ নম্বর ঘরে থাকতেন। আমি তখন ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে বলেছিলাম যে এই ঘরটিকে সংরক্ষণ করে রাখা উচিত। উনি আন্দোলন সময়ের মধ্য দিয়ে আমাদের কাছে লড়াই সংগ্রামের প্রতীক হয়ে উঠেছিলেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে বিমান বসু বলেন, ‘হিউম্যান রাইটস এবং জাতিসংঘ-উভয়েরই হস্তক্ষেপ করা উচিত যে কেন এই ধরনের ঘটনা ঘটল। যা হয়েছে সেটা মোটেই সমর্থন যোগ্য নয়।’

সর্বশেষ খবর