শনিবার, ২৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বিশ্ব আবহাওয়া দিবস আজ

প্রতিদিন ডেস্ক

আজ বিশ্ব আবহাওয়া দিবস। প্রতি বছর ২৩ মার্চ বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৯৩টি সদস্য দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলগুলো বিশ্ব আবহাওয়া দিবস পালন করে আসছে। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পৃথিবীর প্রাকৃতিক শক্তির ভারসাম্য রক্ষা, আবহাওয়া, জলবায়ু এবং একই সঙ্গে পৃথিবীর পানিচক্র ও জলবায়ু ব্যবস্থা নিয়ন্ত্রণে সূর্য ও পৃথিবীর মিথস্ক্রিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ পরিপ্রেক্ষিতে আবহাওয়া দিবসের এবারের প্রতিপাদ্য- ‘সূর্য, পৃথিবী ও আবহাওয়া’ বিশ্বের আবহাওয়া ও জলবায়ুর ওপর সূর্য ও পৃথিবীর যৌথ প্রভাব সম্পর্কে মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধিতে সহায়তা করবে।

বাংলাদেশ বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) সদস্য রাষ্ট্র উল্লেখ করে আরও বলা হয়, আন্তদেশীয় আবহাওয়ার পূর্বাভাস এবং স্থান ও সময়োপযোগী আবহাওয়া ও জলবায়ুসংক্রান্ত তথ্যের আদান-প্রদান আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর অন্যান্য বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করবে।

 বিশ্ব আবহাওয়া দিবসের এক অনাড়ম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) মো. সুবিদ আলী ভূঁইয়া এমপি প্রধান অতিথি থাকবেন। বিশেষ অতিথি থাকবেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া। এ অধিদফতরের সদর দফতর, বিভাগীয় শহর ও গুরুত্ব অনুযায়ী দেশের বিভিন্ন শাখা অফিসে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। এ অধিদফতরের ঢাকাস্থ সদর দফতরে আবহাওয়াসংক্রান্ত বিভিন্ন যন্ত্রপাতি ও প্রামাণ্যচিত্র জনসাধারণের জন্য প্রদর্শনীর ব্যবস্থাসহ ঢাকা শহরের গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিতকরণ ও র‌্যালির আয়োজন করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর