রবিবার, ২৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

পাখির অভয়ারণ্য দিয়াড় বিল

নাটোর প্রতিনিধি

হাজারো পরিযায়ী পাখির পদচারণায় মুখর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের দিয়াড় বিলকে পাখির অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে এই ঘোষণা দেন নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আকতার বানু।

গতকাল অভয়ারণ্য এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটি আয়োজিত স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আবদুর রাজ্জাক মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তারা বলেন, পাখি প্রকৃতির অলঙ্কার ও পরিবেশের অংশ। তাই পাখিসহ সব মাছ ও পশুর সুরক্ষা দেওয়া আমাদের দায়িত্ব। যে কোনো শিকারির হাত থেকে এই অভয়ারণ্যের পাখিদের বাঁচাতে হবে। বক্তারা বলেন, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ধারা-৩৮(১) অনুযায়ী যে কোনো দেশীয় ও পরিযায়ী পাখি শিকার, হত্যা, আটক, ক্রয়-বিক্রয় ও পরিবহন দ-নীয় অপরাধ যার সর্বোচ্চ শাস্তি দুই বছর কারাদ- এবং দুই লাখ টাকা জরিমানার বিধান রয়েছে।

এই আইন লঙ্ঘন করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নাটোর প্রেস ক্লাবের সভাপতি জালাল উদ্দিন, দিঘাপতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর শরীফ চৌহান, নাটোর জেলা পরিষদের সদস্য মো. মোস্তাফিজুর রহমান ও জেলা কৃষক লীগের সভাপতি কামাল উদ্দিন মোল্লা। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আবদুর রাজ্জাক মোল্লা সভায় সভাপতিত্ব করেন। উল্লেখ্য, দিয়াড় বিলের জলাভূমিতে কয়েক হাজার পরিযায়ী পাখির আগমন ঘটেছে। স্থানীয় বাসিন্দারা এসব পাখির সুরক্ষা দিতে তৎপর রয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর