মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা

সাংস্কৃতিক নানা আয়োজনে ভয়াল কালরাত্রীকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

নানা আয়োজনে সাংস্কৃতিক সংগঠনগুলো গতকাল একাত্তরের ভয়াল কালরাত্রীকে স্মরণ করেছে। এসব আয়োজনের মধ্যে ছিল আলো-আঁধারি প্রদর্শন, নাটক, গণসংগীত, প্রদীপ প্রজ্বালন, মোমবাতি মিছিল, আলোচনা সভাসহ নানা সাংস্কৃতিক কর্মকা-। শিল্পকলা একাডেমি : জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে এ দিন কৃৎকলায় ‘স্থাপনা শিল্প কালরাত’ প্রদর্শনীর আয়োজন করে শিল্পকলা একাডেমি। সন্ধ্যা সাড়ে ৬টা  থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত একাডেমির ভাস্কর্য পল্লীতে অনুষ্ঠিত হয় এ প্রদর্শনী। প্রদর্শনীতে আলো-আঁধারির খেলা আর শব্দের নৈপুণ্যে ২৫ মার্চের ভয়াবহতাকে তুলে ধরেন কৃৎশিল্পীরা। প্রাচ্যনাট : প্রতি বছরের মতো এবারও কালরাত স্মরণে ‘লালযাত্রা’ কর্মসূচির আয়োজন করে নাটকের দল প্রাচ্যনাট। সন্ধ্যায় রাহুল আনন্দের ভাবনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে ইম্প্রোভাইজেশনের মধ্য দিয়ে প্রাচ্যনাট সবান্ধব হেঁটে যায় স্মৃতি চিরন্তন চত্বর পর্যন্ত।

এ সময় তারা দলীয়ভাবে পরিবেশন করে ‘ধনধান্য পুষ্প ভরা’সহ বেশ কয়েকটি দেশের গান। এরপর স্মৃতি চিরন্তন চত্বরে সব শহীদের প্রতি সম্মানার্থে প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে ‘লালযাত্রা’ সমাপ্তি ঘটে।

সাংস্কৃতিক জোট : ‘অশুভের সাথে আপসবিহীন দ্বন্দ্ব চাই’ প্রতিপাদ্যে কেন্দ্রীয় শহীদ মিনার ও ধানমন্ডি রবীন্দ্র সরোবরে চলছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের স্বাধীনতা উৎসব। গতকাল উৎসবের দ্বিতীয় দিনে জাতীয় গণহত্যা দিবসে শহীদ মিনারে দলীয় সংগীত পরিবেশন করে বহ্নিশিখা ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন সমর বড়–য়া, বিমান চন্দ্র বিশ্বাস ও এস এম মেজবাহ। দলীয় আবৃত্তি পরিবেশন করে কথা আবৃত্তি চর্চা কেন্দ্র ও মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করেন ইস্তেকবাল হোসেন, রেজিনা ওয়ালী লীনা ও আহকামউল্লাহ। পথনাটক পরিবেশন করে মৈত্রী থিয়েটার। দলীয় নৃত্য পরিবেশন করে ভোরের পাখি নৃত্যকলা কেন্দ্র। শিশু কিশোর পরিবেশনায় ছিলেন শিল্পবৃত্ত, ভিন্নধারা শিশু কিশোর মেলার শিল্পীরা। রবীন্দ্র সরোবর মঞ্চের অনুষ্ঠানের দলীয় সংগীত পরিবেশন করে স্বভূমি, পদাতিক সংগীত সংসদ ও পদ্মশ্রী।

মুক্তিযুদ্ধ জাদুঘর : কালরাত্রী স্মরণে প্রদীপ প্রজ্বালন, নাচ, গান, আবৃত্তি ও আলোচনার মধ্য দিয়ে জাতীয় গণহত্যা দিবস পালন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। জাদুঘর মিলনায়তনের এই আয়োজনে ‘জেনোসাইড অ্যান্ড জাস্টিস : আন্তর্জাতিক অপরাধ আদালতের অভিজ্ঞতা’ শীর্ষক আলোচনায় বক্তৃতা করেন যুগোশ্লাভিয়ার আইসিটিওয়াইয়ের প্রাক্তন প্রসিকিউটর নিকোল ইয়ানিসিভিৎস। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে স্রোত আবৃত্তি সংসদ ও স্বরব্যঞ্জন। একক সংগীত পরিবেশন করেন রোকাইয়া হাসিনা নিলি এবং দলীয় সংগীত পরিবেশন করে ছায়ানট ও আলফ্রেড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। সন্ধ্যায় জাদুঘরের শিখা চিরঅম্লান অঙ্গনে কালরাত্রী স্মরণে প্রদীপ প্রজ্বালন করা হয়।

জাতীয় জাদুঘর : জাতীয় গণহত্যা দিবস ২০১৯ উপলক্ষে জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা। বিকালে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনের এ আয়োজনে বক্তৃতা করেন ফোকলোরবিদ শামসুজ্জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন এবং মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীক।

বাংলা একাডেমি : মহান স্বাধীনতা ও জাতীয় গণহত্যা দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে বাংলা একাডেমি। বিকালে একাডেমির রবীন্দ্র চত্বরের এই আলোচনায় ‘গণহত্যা : হাড়ের এ ঘরখানি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও সাংবাদিক জাহীদ রেজা নূর। আলোচক ছিলেন এশিয়াটিক সোসাইটির সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম, জাতীয় সংসদ সদস্য আরমা দত্ত এবং প্রজন্ম ৭১-এর প্রতিষ্ঠাতা সভাপতি মো. সাইদুর রহমান। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

এ ছাড়া রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত গণহত্যায় শহীদ স্মরণে বাংলা একাডেমিতে প্রতীকী ব্লাক-আউট কর্মসূচি পালন করা  হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর