মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ এপ্রিল

১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত কোচিং বন্ধ

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০১৯ আগামী ১ এপ্রিল সোমবার শুরু হচ্ছে। পরীক্ষা চলাকালীন সময়ে ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ নির্দেশনার কথা জানান। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সারা দেশে ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন শিক্ষার্থী অংশ নেবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১  মে। এরপর ১২ থেকে ২১ মে পর্যন্ত সময়ে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে। শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। বিজি  প্রেস থেকে প্রশ্নপত্রের প্যাকেটে গতানুগতিক কাগজের খামের বদলে অধিকতর নিরাপত্তাবিশিষ্ট অ্যালুমিনিয়াম ফয়েল খাম ব্যবহার করা হয়েছে।

 সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণে তদারক কমিটি গঠন করা হয়েছে। ভেন্যু কেন্দ্রের জন্য প্রশ্নপত্রের আলাদা প্যাকেট ও ট্রাঙ্ক তৈরি করা হয়েছে, যা ট্রেজারি থেকে সরাসরি ভেন্যুতে পাঠানো হবে।

মন্ত্রী জানান, পরীক্ষার্থীদের আগের মতোই ৩০ মিনিট আগে আবশ্যিকভাবে কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর কেন্দ্রে আসতে দেরি হলে রেজিস্ট্রারে তার নাম, ক্রমিক নম্বর ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। কেন্দ্রে কেন্দ্রসচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন। এছাড়া কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না। পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, সেটা জানানো হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জিয়াউল হকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর