শিরোনাম
মঙ্গলবার, ২৬ মার্চ, ২০১৯ ০০:০০ টা

গোলান মালভূমি ইসরায়েলে স্বীকৃতি দিলেন ট্রাম্প

প্রতিদিন ডেস্ক

সিরিয়ার কাছ থেকে দখল করা গোলান মালভূমির ওপর ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল এই জায়গাটি সিরিয়ার কাছ থেকে দখল করে নিয়েছিল। হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প যখন ওই ঘোষণায় স্বাক্ষর করছিলেন - তখন সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহু মার্কিন পররাষ্ট্রনীতিতে এটা এক বিরাট পরিবর্তন।

কারণ এর আগে দশকের পর দশক ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বে অন্য বহু দেশ ইসরায়েলের এই গোলান দখলদারিকে প্রত্যাখ্যান করেছিল।

এই সাক্ষরের পর বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করে বলেন, গোলানের ওপর ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি এখন পশ্চিম তীরকেও ইসরায়েলের অংশে পরিণত করার পথ সুগম করতে পারে।

দক্ষিণ পশ্চিম সিরিয়ার একটি পাথুরে মালভূমি হচ্ছে এই গোলান। জায়গাটা বেশি বড় নয়, কিন্তু এর কৌশলগত গুরুত্ব অপরিসীম। গোলান মালভুমি থেকে মাত্র ৪০ মাইল দূরে সিরিয়ার রাজধানী দামেস্ক শহর এবং দক্ষিণ সিরিয়ার একটি বড় অংশ স্পষ্ট দেখা যায়। সিরিয়ান সেনাবাহিনীর গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য এটা এক আদর্শ জায়গা।

তা ছাড়া এটি প্রাকৃতিক পানির উৎস। গোলান মালভূমি থেকে পানি গড়িয়ে পড়ে জর্ডন নদীতে। এর এটি হচ্ছে ইসরায়েলের পানি সরবরাহের এক তৃতীয়াংশের উৎস। তা ছাড়া জায়গাটি উর্বর এবং এখানে ফল ও আঙুরের চাষ হয়, পশুপালন হয়। বিবিসি

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর