Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ মার্চ, ২০১৯ ২৩:১৫

ভারতে জেএমবির দুই সন্দেহভাজন গ্রেফতার

কলকাতা প্রতিনিধি

ভারতে জেএমবির দুই সন্দেহভাজন গ্রেফতার

ভারতে জঙ্গি সন্দেহে দুজনকে গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশের নাগরিক এ দুজন নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) এবং ইসলামিক স্টেট বাংলাদেশ (আইএসবিডি)-এর সক্রিয় সদস্য বলে জানা গেছে। সোমবার বিহারের রাজধানী পাটনা থেকে তাদের গ্রেফতার করে রাজ্যটির জঙ্গি দমন শাখার (এটিএস) গোয়েন্দারা।

বাংলাদেশের ঝিনাইদহ জেলার মহেশপুর থানার চাপাতলা গ্রামের বাসিন্দা খায়রুল ম ল এবং আবু সুলতান উভয়ই যখন পাটনা রেল স্টেশনসংলগ্ন একটি গেস্ট হাউসের কাছে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করছিল তখনই তাদের আটক করা হয়।  রাজ্য পুলিশের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল কুন্দন কৃষাণ জানান ‘দুই সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে জানা গেছে তারা বাংলাদেশের নাগরিক এবং জেএমবির সঙ্গে যুক্ত।

তাদের কাছ থেকে আইএসআইএস পোস্টার, পুলওয়ামায় জঙ্গি হামলার পর সেখানে  কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর জওয়ানদের কোথায় মোতায়েন করা হচ্ছে- সে সম্পর্কিত নানা পরিকল্পনার ফটোকপি, বিহারের একাধিক ধর্মস্থানের ছবিসহ বেশ কিছু নথি উদ্ধার করা হয়েছে। এ ছাড়াও বিহার থেকে ইস্যু করা দুটি ভারতীয় জাল ভোটার কার্ড, একটি প্যান কার্ড, তিনটি মোবাইল ফোন, একটি মোবাইল সিম কার্ড, দিল্লি থেকে হাওড়া এবং গয়া থেকে পাটনা পর্যন্ত ভ্রমণ করা রেলের টিকিট, কলকাতা থেকে গয়া পর্যন্ত ভ্রমণ করা বাসের টিকিটও উদ্ধার করা হয়েছে।

এটিএস আরও জানায়, ওই দুই ব্যক্তি সিরিয়ায় গিয়ে আইএসআইএস-এ যোগ দিয়ে জিহাদে অংশ নিতে চেয়েছিল। গত কয়েক দিন ধরেই তারা বিহারের বিভিন্ন জায়গায় ঘুরে তাদের দলে নিয়োগের কাজ চালাচ্ছিল বলেও জানতে পেরেছে গোয়েন্দারা।

খায়রুল ও সুলতানের বিরুদ্ধে ভারতের বিভিন্ন জায়গায় ষড়যন্ত্রের অভিযোগ এবং নির্দিষ্ট একটি সম্প্রদায়ের যুব সমাজের মধ্যে বিদ্বেষ ছড়িয়ে দেওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গতকাল স্থানীয় একটি আদালতে তোলা হলে তাদের উভয়কেই জুডিশিয়াল রিমান্ডে পাঠানো হয়।


আপনার মন্তব্য