শুক্রবার, ২৯ মার্চ, ২০১৯ ০০:০০ টা

যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে : রিজভী

নিজস্ব প্রতিবেদক

সরকারদলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জীবননাশ করতে মরিয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করেছে বিএনপি। সরকার সরাসরি তাকে হত্যা না করে এভাবে বিনা চিকিৎসায় অন্ধকার কারাগারে আটকিয়ে রেখে তিলে তিলে হত্যা করার চেষ্টা করছে। তার শারীরিক অবস্থা খুবই উদ্বেগজনক। যে কোনো সময় বেগম খালেদা জিয়ার জীবনে একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে। গতকাল রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ অভিযোগ করেন।

রিজভী আহমেদ বলেন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রীর অসুস্থতা বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। চরম স্বাস্থ্যঝুঁকি নিয়ে তিনি একটি অস্বাস্থ্যকর ও পরিত্যক্ত কারাগারের মধ্যে বসবাস করতে বাধ্য হচ্ছেন। এখন আবার তাকে কেরানীগঞ্জের নির্মাণাধীন কারাগারে নেওয়ার চিন্তাভাবনা করছে সরকার, যা হবে একেবারে মনুষ্যত্বহীন কাজ। তিনি বলেন, সরকার প্রতিহিংসাবশত তাকে জেলে আটকে রেখেছে। ৭৪ বছর বয়সী এই দেশনেত্রীকে দীর্ঘ এক বছর ধরে নির্মম-নিষ্ঠুর নিপীড়নের মধ্যে বিনা চিকিৎসায় পুরাতন জরাজীর্ণ আবদ্ধ কারাগারে বন্দী করে রাখার উদ্দেশ্যই হচ্ছে এক অনন্ত প্রতিহিংসার জ্বালা মেটানো। তার মুক্তি ও সুচিকিৎসার দাবি লাখ লাখ কণ্ঠে কোটি কোটিবার উচ্চারিত হলেও সরকার বেগম জিয়াকে তাদের নিজস্ব জীবনবিনাশী নকশা নিয়েই এগিয়ে যাচ্ছে।

‘খালেদা জিয়াকে কেরানীগঞ্জ কারাগারে নেওয়া হবে’- স্বরাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যের জবাবে রিজভী বলেন, দেশনেত্রীকে চিকিৎসা না দেওয়ার বিষয়ে সরকারের প্রতি দেশবাসীর যে ধিক্কার উঠেছে সেটিকে আমলে না নিয়ে নাৎসিবাদী পন্থায় তারা তাদের মনুষ্যত্বহীন এজেন্ডা বাস্তবায়ন করেই চলেছে। মিডনাইট নির্বাচনের ও মহা কারচুপির ভোটে মন্ত্রীরা কালাপাহাড়ি মনোভাব নিয়ে কথা বলেন। তারা উচিত-অনুচিতের ধার ধারেন না। শুধু বিনাশ ও নির্মূলের মনমানসিকতা এই সরকারের। তিনি বলেন, কেরানীগঞ্জ কারাগারের নির্মাণকাজ এখনো শেষ হয়নি। সেখানে গ্যাস-পানির এখনো তেমন কোনো সুবন্দোবস্ত নেই। নির্মাণাধীন একটি কারাগারে খালেদা জিয়াকে স্থানান্তরের সরকারি চিন্তাভাবনা মনুষ্যত্বহীন কাজ। তবে গণতন্ত্র হরণ ও বিরোধী দল নিধন যাদের সরকারি কর্মসূচি, তাদের কাছ থেকে মানবতা আশা করা যায় না। তিনি অবিলম্বে খালেদা জিয়ার ওপর এই নির্যাতন বন্ধের আহ্বান জানিয়ে বলেন, অন্যথায় দেশের জনগণ এর সমুচিত জবাব দেবে।

প্রধানমন্ত্রীর উদ্দেশে রিজভী আহমেদ বলেন, ‘অনেক অত্যাচার ও জ্বালা-যন্ত্রণা দিচ্ছেন বেগম খালেদা জিয়াকে, এক বছরের বেশি সময় কারাগারে আটকিয়ে রেখে কষ্ট দেওয়ার পরও কেন প্রতিহিংসা শেষ হচ্ছে না আপনাদের। এবার তাকে মুক্তি দিন।’

যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে : এদিকে যে কোনো সময় খালেদা জিয়ার একটা দুর্ঘটনা ঘটতে পারে বলে মন্তব্য করেছেন ডাক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) কোষাধ্যক্ষ ডা. এ কে এম মহিউদ্দিন ভূঁইয়া মাসুম। তিনি বলেন, কারাগারে খালেদা জিয়াকে ন্যূনতম চিকিৎসাসেবাও এখন দেওয়া হচ্ছে না। বেসরকারি একটি টিভি চ্যানেলের একটি টক শোতে ডা. মাসুম এ কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. রশিদ-ই-মাহবুব এবং বিএমএ মহাসচিব ও স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. এহতেশামুল হক চৌধুরীও এতে অংশ নেন।

সর্বশেষ খবর