মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ড্রোন বানাল ঝিনাইদহর একদল ছাত্র

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের একদল ছাত্র দেড় বছর পরিশ্রমের পর সফলভাবে ড্রোন বানাতে সক্ষম হয়েছে। ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালনের শেষ দিনে গতকাল এই ড্রোন উড়িয়ে দেখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।

ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মি ইসলাম জানান, ঝিনাইদহ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র সাজিব মাহমুদ লাবিম ও সম্রাট রহমানের নেতৃত্বে মুস্তাকিম রহমান স্বচ্ছ, মাহবুব হাসান সাদ এবং মাসুম বিল্লাহ দেড় বছর পরিশ্রম করে ড্রোনটি তৈরি করেন। বিজ্ঞান বিভাগের ছাত্র সম্রাট রহমান জানান, তারা প্রসেসর, মোটর, বিভিন্ন প্রোগ্রামিংয়ের মাধ্যমে ল্যাঙ্গুয়েজ ও জিএসপি ব্যবহার করে ড্রোনটি তৈরি করেন। প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কাজে তাদের নির্মিত ড্রোনটি তথ্য দিতে সক্ষম হবে।

গত ৩১ মার্চ ঝিনাইদহ সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে ‘বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নের মূল শক্তি’ স্লোগানকে প্রতিপাদ্য করে দুই দিনব্যাপী এই জাতীয় বিজ্ঞান প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড শুরু হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী অফিসার শাম্মি ইসলাম সমাপনী দিনে পুরস্কার বিতরণ করেন।

সর্বশেষ খবর