বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ফোর্বসের তালিকায় বাংলাদেশের ইলিয়াস ও মোরশেদ

প্রতিদিন ডেস্ক

ফোর্বসের তালিকায় বাংলাদেশের ইলিয়াস ও মোরশেদ

উদ্ভাবনী ধারণা আর উদ্যোগের মধ্য দিয়ে ত্রিশ বছরের কম বয়সী যে তরুণেরা এশিয়ার  দেশগুলোতে ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছেন, তাদের সেরাদের এক তালিকায় উঠে এসেছে দুই বাংলাদেশির নাম। যুক্তরাষ্ট্রভিত্তিক ফোর্বস ম্যাগাজিনের ২০১৯ সালের ‘থার্টি আন্ডার থার্টি এশিয়া লিস্ট’ বলছে, বাংলাদেশে রাইড শেয়ারিং  সেবা পাঠাওয়ের প্রধান নির্বাহী হুসাইন এম ইলিয়াস কনজুমার টেকনোলজি খাতে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শীর্ষ ৩০ তরুণ উদ্যোক্তার একজন।  খবর বিডিনিউজের

আর কার্টুনিস্ট আবদুল্লাহ আল মোরশেদের নাম এসেছে ‘মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাজিং’ ক্যাটাগরির সেরা ৩০ তরুণের তালিকায়, যিনি ‘দি  গ্লোবাল হ্যাপিনেস চ্যালেঞ্জ’ শিরোনামে ধারাবাহিক কার্টুন এঁকে দেশ-বিদেশে সুনাম কুড়িয়েছেন।

প্রতিবারের মতো এবারও মোট দশটি ক্যাটাগরিতে  সেরাদের নিয়ে ৩০০ জনের এই তালিকা তৈরি করেছে ফোর্বস। নতুন উদ্যোগ, নেতৃত্ব দেওয়ার সক্ষমতা, উদ্ভাবনী চিন্তা ও সাফল্যের বিবেচনায় তিন হাজার নাম থেকে বাছাই করা এই ৩০০ জন  মোট ২৩টি দেশের প্রতিনিধিত্ব করছেন। এবারের তালিকায় বড় জায়গা দখল করে আছেন ভারত ও চীনের তরুণরা। চীনের ৬১ জন এবং ভারতের ৫৯ জন তরুণ এবারের থার্টি আন্ডার থার্টি লিস্টে এসেছেন।

পাঁচটি মোটরবাইক আর ৩০ জন কর্মী নিয়ে যাত্রা শুরু করা পাঠাও এখন এই খাতে বাংলাদেশের শীর্ষস্থানীয় কোম্পানি। বাইক ও গাড়িতে যাত্রী পরিবহনের পাশাপাশি জিনিসপত্র পৌঁছে দেওয়া এবং বাড়িতে খাবার পৌঁছে দেওয়ার সেবা দিচ্ছেন পাঠাওয়ের রাইডাররা।

ফোর্বস লিখেছে, পাঠাওয়ের অ্যাপটিকে দেশের  সেরা অ্যাপ হিসেবে পরিচিত করার স্বপ্ন দেখেছিলেন ইলিয়াস। সেই পাঠাওয়ের বাজার মূল্য এখন ছাড়িয়েছে ১০ কোটি ডলার।

স্যাটায়ার ম্যাগাজিন উন্মাদের সহকারী সম্পাদক আবদুল্লাহ আল মোরশেদ নতুন এক যুদ্ধ শুরু করেন ২০১৮ সালের গোড়ার দিকে। শুরু হয় যুদ্ধ আর ধ্বংসের বিরুদ্ধে তার কলম-তুলির লড়াই।  মোরশেদ মিশুর ওই সিরিজ দ্রুত আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর নজর কাড়ে। অন্যান্য দেশের আঁকিয়েরাও যোগ দেন এই চ্যালেঞ্জে।

 

সর্বশেষ খবর