বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

জিপিএ-৫ এর চাপে ম্লান হচ্ছে শৈশব কৈশোর : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সন্তানদের পিইসি ও জেএসসির ফলাফল নিয়ে অভিভাবকরা প্রতিযোগিতায় নামেন। জিপিএ-৫ পেতে এ প্রতিযোগিতার চাপে শৈশব ও কৈশোর ম্লান হচ্ছে শিক্ষার্থীদের। গতকাল বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুণী মিলনায়তনে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। দীপু মনি আরও বলেন, শিক্ষার্থীদের পড়তে হবে আনন্দের মধ্যদিয়ে।  কারণ শৈশব-কৈশোর চলে গেলে আর ফিরে পাওয়া যাবে না। তিনি বলেন, অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আজকের শিশু-কিশোর  আগামীতে যে দেশ গড়বে সেটি হবে স্বপ্নের বাংলাদেশ। 

মন্ত্রী বলেন, আসুন সবাই মিলে দেশকে এগিয়ে নিয়ে যাই। প্রত্যেকে নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করলে এই শিশু-কিশোরদের জন্য একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করা যাবে।

চলমান এইচএসসি পরীক্ষা সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, এ পরীক্ষা আমার জন্যও পরীক্ষা। আশা করি অপ্রীতিকর পরিস্থিতি ছাড়াই পরীক্ষা শেষ হবে। পরীক্ষায় কোনো প্রশ্ন ফাঁস হবে না আশাবাদ ব্যক্ত করে শিক্ষামন্ত্রী বলেন, কোনো কোনো অভিভাবক ও শিক্ষার্থী পড়াশোনা না করে প্রশ্ন ফাঁস হবে কিনা এ জন্য অপেক্ষা করেন, এটি খুব লজ্জার।

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা টাইমস টোয়েন্টিফোর সম্পাদক আরিফুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন ডিআরইউ সাধারণ সম্পাদক কবির আহমেদ খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক আফজাল বারী।

প্রাথমিক শিক্ষা সমাপনীর (পিইসি) ২২ জন ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উত্তীর্ণ ২৮ জন শিক্ষার্থীর হাতে বৃত্তি ও সংবর্ধনা সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সবাই ডিআরইউ সদস্যদের সন্তান। শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন উম্মে রুবাবা তুসি ও হিমেল।

সর্বশেষ খবর