শিরোনাম
শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বিমানবন্দরে ভিআইপিদের নিরাপত্তা তল্লাশি শিথিলের অনুরোধ বৈষম্যমূলক

-ইফতেখারুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

টিআইবি নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, বিমানবন্দরগুলোতে ভিআইপিদের ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি শিথিল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুরোধ অসাংবিধানিক ও বৈষম্যমূলক। এই প্রস্তাবে আমরা উদ্বিগ্ন। গতকাল এক বিজ্ঞপ্তিতে সংস্থাটির নির্বাহী পরিচালকের এ বক্তব্য পাওয়া যায়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আমরা জানতে পেরেছি যে, সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দেশের বিমানবন্দরসমূহে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিল করার অনুরোধ জানিয়েছেন কমিটির সদস্যরা। এ প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন ও ক্ষমতার অপব্যবহারের শামিল। তিনি বলেন, জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যরা এমনিতেই বিভিন্ন সাংবিধানিক প্রাধিকার ও সরকারি সুযোগ-সুবিধা ভোগ করেন। এর বাইরে বিমানবন্দরের মতো স্পর্শকাতর স্থাপনায় নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে তাদের বিশেষ সুবিধা বা শিথিলতা প্রদান গণতান্ত্রিক চর্চার জন্য আত্মঘাতীমূলক। এ অনায্য প্রস্তাব গৃহীত হলে তা আন্তর্জাতিক নিয়মকানুনের সঙ্গে সাংঘর্ষিক হবে।

তিনি আরও বলেন, সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা বিশে^র অন্যান্য বিমানবন্দর দিয়ে ভ্রমণের সময়ও এ ধরনের শিথিলতার সুযোগ প্রত্যাশা করেন কিনা? বিশে^র যে কোনো বিমানবন্দরে এর চেয়েও কঠোর নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়ে বৈষম্য ছাড়াই যাত্রীদের যাতায়াত করতে হয়। বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সেসব বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে শিথিলতা না পেলে দেশের বিমানবন্দরে এ ধরনের সুবিধা প্রত্যাশা করা ক্ষমতার অপব্যবহার ও বৈষম্যমূলক মানসিকতার পরিচায়ক।

সর্বশেষ খবর