শনিবার, ১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বরিশালে প্রতিমণ ইলিশ ১ লাখ ৮০ হাজার টাকা

রাহাত খান, বরিশাল

পয়লা বৈশাখে পান্তা ইলিশ খাওয়ার রেওয়াজ অনেকটাই ফিকে হয়ে গেছে। ঘটা করে না হলেও পারিবারিক কিংবা বিভিন্ন ঘরোয়া অনুষ্ঠানে পান্তা ইলিশের আয়োজন চলছে আড়ালে আবডালে। এ কারণে মৌসুমের এই সময়ে আকাশচুম্বী হয়েছে ইলিশের দাম। এর প্রভাব পড়েছে অন্যান্য মাছেও।

গতকাল সরকারি ছুটির দিনে বরিশাল ইলিশ মোকামে ২ কেজি সাইজের প্রতিমণ ইলিশ পাইকারি বিক্রি হয়েছে ১ লাখ ৭০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার টাকায়। এ ছাড়া দেড় কেজি ওজনের প্রতিমণ ইলিশ ১ লাখ ৪০ হাজার থেকে দেড় লাখ টাকা, ১ কেজি ২শ গ্রাম থেকে ১ কেজি ৩শ গ্রাম সাইজের প্রতিমণ ১ লাখ ১০ হাজার থেকে ১ লাখ ১৫ হাজার টাকা, কেজি সাইজের প্রতিমণ ৯০ থেকে ৯৫ হাজার টাকা, রপ্তানিযোগ্য এলসি সাইজ (৬শ থেকে ৯শ গ্রাম) ৫৪ থেকে ৫৫ হাজার, মাঝারি সাইজ (৪শ থেকে ৫শ গ্রাম) ৩৪ থেকে ৩৫ হাজার এবং গোটলা (প্রতি কেজিতে ৩টি) সাইজের প্রতিমণ ইলিশ বিক্রি হয়েছে ২২ হাজার থেকে ২৩ হাজার টাকায়।

বরিশাল জেলা মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশনের সদস্য মো. নাসির উদ্দিন ইলিশের গতকালের বাজার দর নিশ্চিত করে বলেন, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দামও অনেক বেড়েছে। ইলিশের দাম বেড়ে যাওয়ায় অন্যান্য মাছের দামও চড়া । 

বরিশাল জেলা মৎস্য অধিদফতরের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, দেশের অভ্যন্তরীণ নদীতে ৬টি অভয়াশ্রমে মার্চ-এপ্রিলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। এ ছাড়া নববর্ষ উপলক্ষে ইলিশের প্রচুর চাহিদা রয়েছে। এ কারণে দামও অনেক বেড়েছে।

সর্বশেষ খবর