রবিবার, ১৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

অধ্যাপক মোজাফফর আহমদের ৯৮তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি ও উপমহাদেশে বাম রাজনীতির অন্যতম পুরোধা মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের একমাত্র জীবিত উপদেষ্টা অধ্যাপক মোজাফফর আহমদের ৯৮তম জন্মদিন আজ। ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লার দেবিদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে তার জন্ম। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী অধ্যাপক মোজাফফর আহমদ দীর্ঘদিন থেকে অসুস্থ। রাজধানীর বারিধারার বাসায় হাসপাতালের মতোই চিকিৎসা চলছে তার। মুখে খাবার খেতে পারেন না। কথা বলতে পারেন না। ডাক্তারের পরামর্শে নিয়মিত চেকআপ করানো হয়। তার সার্বক্ষণিক সেবা-দেখভাল করছেন স্ত্রী মিসেস আমিনা আহমদ ও একমাত্র কন্যা মিসেস আইভি আহমদ।

অধ্যাপক মোজাফফর আহমদ ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্টের প্রার্থী হিসেবে কুমিল্লার দেবিদ্বার থেকে প্রভাবশালী মুসলিম লীগ প্রার্থী শিক্ষামন্ত্রী মফিজ উদ্দিনকে পরাজিত করেন। ১৯৫৭ সালের এপ্রিলে প্রাদেশিক পরিষদে তিনিই প্রথম পূর্ববাংলার স্বায়ত্তশাসনের দাবি উত্থাপন করেন।

স্বৈরাচারী আইয়ুব শাসনের বিরুদ্ধে গণআন্দোলন সংঘটিত করায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি এবং তাকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়। ১৯৭১ সালে প্রবাসী বিপ্লবী সরকারের ‘উপদেষ্টা পরিষদের’ অন্যতম সদস্য হিসেবে তিনি আন্তর্জাতিক সমর্থন আদায় ও জনমত গঠনে বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন। ১৯৭৯ সালেও তিনি এমপি নির্বাচিত হন। এরশাদবিরোধী গণআন্দোলনের প্রাক্কালে তিনি কারারুদ্ধ হন। জন্মদিন উপলক্ষে আজ দলীয় নেতা-কর্মীরা প্রিয় নেতাকে শ্রদ্ধা জানাবেন। আগামীকাল বিকাল ৫টায় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে অসুস্থ অধ্যাপক মোজাফফর আহমদের জন্য দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর