বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সড়ক পরিবহন আইন কার্যকরের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে করা ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় সংগঠনটির পক্ষে এই রিট করেন ভারপ্রাপ্ত সেক্রেটারি আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ। পরে রিট আবেদনের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন সংগঠনের প্রেসিডেন্ট আইনজীবী মনজিল মোরসেদ।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদবিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে বিবাদী করা হয়েছে।

মনজিল মোরসেদ জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে। রিট আবেদনে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এর আগে গত ১০ এপ্রিল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সরকারের আট সচিবকে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর