বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

খালেদার ব্রিটেন যাওয়ার প্রশ্নে মুখে কুলুপ ব্রিটিশ পররাষ্ট্র সচিবের

প্রতিদিন ডেস্ক

ব্রিটিশ পররাষ্ট্র সচিবের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘প্যারোল’ নিয়ে ব্রিটেনে যাচ্ছেন বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে। বাংলাদেশ সরকার কি ব্রিটিশ সরকারের সঙ্গে এ ব্যাপারে কোনো কথাবার্তা বলছে?

জবাবে ব্রিটিশ পররাষ্ট্র সচিব স্যার সায়মন ম্যাকডোনাল্ড শুধু বললেন, তিনি এ ব্যাপারে কোনো উত্তর দেবেন না। বন্দী প্রত্যর্পণ/বহিঃসমর্পণ চুক্তির সম্ভাবনার বিষয়ে প্রশ্ন করতে গেলে স্যার ম্যাকডোনাল্ড উত্তর দেন, তিনি হাই-প্রফাইল কারও ব্যাপারে কিছু বলবেন না। এরপর তাকে প্রশ্ন করা হয়েছিল, বিশ্বে জঙ্গি-সন্ত্রাসবাদ বাড়ছে। এমন প্রেক্ষাপটেও ব্রিটেন বাংলাদেশের সঙ্গে বন্দী প্রত্যর্পণ/বহিঃসমর্পণ চুক্তি করবে কি? এ প্রশ্নও তিনি এড়িয়ে যান।

 ব্রিটেনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার। এ জন্য ব্রিটেনের সঙ্গে বন্দী প্রত্যর্পণ/বহিঃসমর্পণ চুক্তির ব্যাপারেও আগ্রহী বাংলাদেশ। গত বছর লন্ডনে বাংলাদেশ-যুক্তরাজ্য দ্বিতীয় স্ট্র্যাটেজিক সংলাপেও বিষয়টি নিয়ে কথা হয়েছিল বলে জানা যায়। তবে তারেককে ফেরত পাঠাতে বাংলাদেশের অনুরোধ প্রসঙ্গে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড গত ৭ এপ্রিল ঢাকায় সাংবাদিকদের বলেছিলেন, এ ধরনের বিষয়ে ব্রিটিশ আদালতে সিদ্ধান্ত হয়। ব্রিটিশ রাজনীতিকদের এখানে করণীয় নেই।

মার্ক ফিল্ডের সফরের প্রায় দুই সপ্তাহ পর পূর্বনির্ধারিত বাংলাদেশ-যুক্তরাজ্য তৃতীয় স্ট্র্যাটেজিক সংলাপে অংশ নিতে গতকাল মঙ্গলবারই ঢাকায় এসেছেন ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের ডিপ্লোমেটিক সার্ভিসের প্রধান ও পারমানেন্ট আন্ডারসেক্রেটারি (পররাষ্ট্র সচিব) স্যার সায়মন ম্যাকডোনাল্ড। গতকাল সন্ধ্যায় তিনি ঢাকায় ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। সম্প্রতি ঢাকার একটি আদালত লন্ডনের ব্যাংকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের তিনটি অ্যাকাউন্ট জব্দ করার উদ্যোগ নেওয়ার যে আদেশ দিয়েছেন তারই আলোকে ব্রিটিশ পররাষ্ট্র সচিবের কাছে প্রশ্ন ছিল, বাইরের কেউ কি ব্রিটিশ ব্যাংকিং হিসাব জব্দ করতে পারে? জবাবে ব্রিটিশ পররাষ্ট্র সচিব বলেন, ব্রিটিশ ব্যাংকগুলোর ওপর বাইরের কারও এখতিয়ার নেই। অর্থাৎ বাইরের (অন্য দেশের) কারও কথা তারা শুনবে না।

সর্বশেষ খবর