রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

নিরাপদ সড়কের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসা

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ সড়কের জন্য বিনামূল্যে চক্ষু চিকিৎসার আয়োজন করেছে জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)। দ্বিতীয়বারের মতো সংস্থাটি এক হাজারেরও বেশি চালকের বিনামূল্যে চক্ষু পরীক্ষা করানোর উদ্যোগ নেয়। এতে সহযোগিতা করে সহজ, জাতিসংঘ, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ওই সেবা কার্যক্রমে সহজের রাইডাররা অগ্রাধিকারের ভিত্তিতে চক্ষু পরীক্ষা করান। সম্প্রতি সায়দাবাদ বাস টার্মিনালে বিনামূল্যে এ চক্ষু পরীক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়। চালকদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইওএইচ) বিশেষজ্ঞ চিকিৎসকরা।

এ নিয়ে সহজের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদির বলেন, আমাদের দেশে সড়ক দুর্ঘটনার হার বর্তমানে সব সময়ের চেয়ে সর্বোচ্চ অবস্থায় রয়েছে। চালকদের জীবনমান উন্নয়নের মাধ্যমে দেশের সবার জন্য সড়ক নিরাপদ করে তুলতে ভূমিকা রাখার ব্যাপারে আমরা আশাবাদী। দৃষ্টিশক্তির সাধারণ সমস্যাগুলো ছাড়াও আরও জটিল কিছু স্বাস্থ্য সমস্যা যেমন- ছানি, বয়সজনিত ক্ষীণদৃষ্টি এবং ক্যান্সার ঝুঁকি শনাক্ত করা সম্ভব হবে এ উদ্যোগের মাধ্যমে। 

সম্প্রতি চার শতাধিক বাসচালক, যাত্রী, চক্ষু বিশেষজ্ঞ ও বিআরটিএ কর্মকর্তাদের নিয়ে মাঠপর্যায়ে একটি জরিপ পরিচালনা করে জেসিআই। জরিপের তথ্যানুযায়ী, দৈনিক টানা ১২ ঘণ্টা কাজ করার ফলে ৯৫ শতাংশ চালকই কোনো না কোনো চক্ষু সমস্যায় ভুগছেন। দীর্ঘসময় ধরে গাড়ি চালাতে হয় এমন চালকদের দৃষ্টিশক্তির যে কোনো সমস্যাই তার নিজের এবং সড়কে থাকা সবার জন্যই সমানভাবে ঝুঁকিপূর্ণ।

সর্বশেষ খবর