রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

গবেষণাগারের কাজ নিয়ে পরিবেশমন্ত্রীর ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বিভাগীয় পরিবেশ অধিদফতর গবেষণাগারের কাজের মান নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন। কাজের মান বাড়াতে কর্মকর্তাদের আরও মনোযোগী হওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

গতকাল নগরীর খুলশীতে পরিবেশ অধিদফতরের নবনির্মিত গবেষণাগার পরিদর্শন শেষে মতবিনিময় সভায় তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, সরকার পরিবেশ দূষণকারী শিল্পকারখানার বায়ু, শব্দ এবং তরল বর্জ্যরে মান পরিবীক্ষণ করতে চট্টগ্রামে গবেষণাগার প্রতিষ্ঠা করেছে। এই গবেষণাগারে চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুই নদী- কর্ণফুলী ও হালদার পানি নির্দিষ্ট পয়েন্ট থেকে সংগ্রহ করে দূষণের মাত্রা পরীক্ষার নির্দেশনা রয়েছে। কিন্তু গবেষণাগারে যারা কাজ করছেন, তারা ঠিকভাবে দায়িত্ব পালন করছেন না।

তিনি বলেন, চট্টগ্রাম পাহাড়, নদী ও সমতলবেষ্টিত এলাকা। পাহাড় কাটার কারণে পরিবেশের ভারসাম্য নষ্ট হলেও এখানে কিছু প্রভাবশালী ব্যক্তির কারণে পাহাড় কাটা পুরোপুরি বন্ধ করা দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তারপর প্রশাসনের সহযোগিতা নিয়ে পাহাড় কাটা পুরোপুরি বন্ধ করতে হবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব আবদুল্লাহ আল মোহসিন চৌধুরী, অতিরিক্ত সচিব মো. মনসুর আলমসহ পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর