শুক্রবার, ৩ মে, ২০১৯ ০০:০০ টা

মহান মে দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

‘শ্রমিক মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ স্লোগান নিয়ে এবার দেশে পালিত হয়েছে মহান মে দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বর্ণাঢ্য র‌্যালি, শ্রমিক সমাবেশ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয় দিনটি। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠন এ উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে। ইন্টারনেটের সার্চ ইঞ্জিন গুগলের হোমপেজ এদিন সার্চ অপশনের ওপরে দৃশ্যমান ডুডল বা ‘গুগল’ লেখাটিকে বিভিন্ন ক্ষেত্রের শ্রমিকদের শ্রদ্ধা জানাতে বিশেষভাবে ফুটিয়ে তোলা হয়। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে সংঘটিত শ্রমিকদের জীবন উৎসর্গ করার ঘটনার স্মরণে বিশ্বব্যাপী দিনটি পালিত হয়। মে দিবসের প্রতি একাত্মতা প্রকাশ করে শ্রমিক-মালিকের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক, কর্মক্ষেত্রে শান্তি ও সুষ্ঠু কর্মপরিবেশের প্রয়োজনীয়তা অনুধাবন করে এ বছর মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’। দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দেন। এ উপলক্ষে ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ বর্ণিল পতাকা দিয়ে সাজানো হয়। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে দিবসটির গুরুত্ব তুলে ধরে স্মরণিকা প্রকাশিত হয়। সরকারিভাবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা এবং শ্রম ভবনের সামনে থেকে শোভাযাত্রা বের করা হয়। রাজধানীতে আওয়ামী পেশাজীবী হিসাববিদ পরিষদ ‘শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে। এতে শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, শ্রমিকদের সংগঠিত হওয়ার অধিকার রক্ষায় এ-সম্পর্কিত তথ্যপ্রাপ্তির সহজলভ্যতায় শ্রম অধিদফতর ‘পাবলিকলি এক্সেসিবল ডাটাবেইজ’ চালু করেছে।

এ ছাড়া জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত মে দিবসের আলোচনা সভায় ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন শ্রমিক দিবসের প্রতিপাদ্য নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘আজকে টিআইবি রিপোর্ট দিয়েছে যে শ্রমিকের মজুরি বাড়েনি। বরং ২৬ শতাংশ মজুরি কমে গেছে।’ একই সমাবেশে মেননের স্ত্রী ও সংরক্ষিত মহিলা আসনের এমপি লুৎফননেসা খান বিউটি বলেন, গার্মেন্টস কর্মীদের মাতৃত্বকালীন ছুটি দুই মাস বৃদ্ধি করে ছয় মাস করতে হবে। পোশাক কারখানার স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হবে।

চট্টগ্রামেও র‌্যালিসহ নানা আয়োজনে পালিত হয় মহান মে দিবস। এদিন গলায় ফাঁসির দড়ি আর হাতে-পায়ে পরাধীনতার শৃঙ্খল পরে শ্রমিকদের প্রতীকী প্রতিবাদ করতেও দেখা গেছে। খুলনায়ও ছিল বর্ণাঢ্য আয়োজন। ছিল র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। রাজশাহীতে বেলুন উড়িয়ে শোভাযাত্রার শুরু হয়। র‌্যালি ও সমাবেশ হয়েছে সিলেটে। মে দিবসের নানা আয়োজন ছিল রংপুরেও।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর