শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

কবিগুরুর জন্মদিন ঘিরে নানা আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

কবিগুরুর জন্মদিন ঘিরে নানা আয়োজন

বাঙালিকে বিশে^র দরবারে পরিচিত করেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তার অমর সৃষ্টি গল্প, কবিতা, উপন্যাস, ছোটগল্প, গীতিকবিতা ইত্যাদির মধ্য দিয়ে সমৃদ্ধ বাংলা সাহিত্য ও সংস্কৃতি। আর কদিন পরই কবির ১৫৮তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে ব্যতিক্রমী প্রদর্শনীর আয়োজন করেছে যৌথভাবে ‘বাংলাদেশ ইভেন্টস্’ ও ‘আর্কাইভ ৭১’। বিভিন্ন সময়ে পালিত কবির জন্মদিনের নানা দুর্লভ তথ্য, ছবি ও কবির আঁকা ছবি, স্মৃতিকথার গবেষণা আখ্যান দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ‘কবির জন্মদিন’ শিরোনামের এ প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সাংবাদিক সুভাষ সিংহ রায়ের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নী সাহা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভারতের ত্রিপুরা রাজ্যের গবেষক ও তথ্য সংগ্রাহক শুভ্রজিত ভট্টাচার্য। কবিগুরুর ছবিতে স্বাক্ষর করে সম্মিলিতভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের অতিথিরা। রবীন্দ্রনাথের গান, কবিতা, বর্ণাঢ্য শিল্পজীবন নিয়ে পৃথক শিরোনামে হবে চার দিনের এ আয়োজন।

সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ আয়োজনের পৃষ্ঠপোষকতায় রয়েছে আইএফআইসি ব্যাংক লিমিটেড। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। ৬ মে শেষ হবে চার দিনের এ অনুষ্ঠান। আয়োজনের দ্বিতীয় দিন আজ থাকছে ‘কথা-বাজনা-কবিতা’ শিরোনামের আয়োজন। এদিন রবীন্দ্রনাথের শিল্পজীবন নিয়ে কথা বলবেন শাহ আলম সারওয়ার, কবিতা পাঠ করবেন হাসান আরিফ, বেহালা বাজাবেন ড. শিউলি ভট্টাচার্য। কাল তৃতীয় দিনে ‘আমার রবীন্দ্রনাথ’ শিরোনামের আয়োজনে কথা বলবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। গাইবেন পিন্টু ঘোষ ও বাজাবেন সৌরভ সরকার। ৬ মে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও বিশেষ অতিথি থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার।

গুলশানে বনসাই প্রদর্শনী : লিভিং আর্ট-এর আয়োজনে গুলশান ক্যাডেট কলেজ ক্লাবে শুরু হয়েছে কে এম সবুজের তিন দিনব্যাপী বনসাই প্রদর্শনী। ১০০ প্রজাতির প্রায় ৪০০ বনসাই দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী।

এ ছাড়া এতে আরও রয়েছে বাহারি রং ও ডিজাইনের ছোট বড় ৩০টি ল্যান্ডস্কেপ।

গতকাল দুপুরে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, ওয়েল গ্রুপের সিইও সৈয়দ নূরুল ইসলাম এবং থাইল্যান্ডের পাতানচাই কেমিক্যাল কোম্পানি লিমিটেডের সামারপিতাক। কাল শেষ হবে তিন দিনের এই প্রদর্শনী।

সর্বশেষ খবর