শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

এক বছরে নিহত ৯৫ সাংবাদিক

প্রতিদিন ডেস্ক

জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে অনেক সময় প্রাণটাই  খোয়াতে হয় সাংবাদিকদের। পরিসংখ্যানেও মিলছে সেই প্রমাণ। কেবল ২০১৮ সালেই বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৯৫ জন সাংবাদিক। বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের সুরক্ষায় কাজ করা সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে)। বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে নিহত সাংবাদিকের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে আইএফজে। এখন পর্যন্ত এক বছরে সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে ২০০৬ সালে। এক বছরে মোট ১৫৫ জন সাংবাদিক নিহত হন সেবার।

আইএফজের তথ্য অনুযায়ী, গত বছর সাংবাদিকদের জন্য অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ ছিল আফগানিস্তান। কেবল আফগানিস্তানেই গত বছর ১৬ জন সাংবাদিক নিহত হন। এর মধ্যে রাজধানী কাবুলে একসঙ্গে নিহত হন নয়জন সাংবাদিক। বোমা হামলার খবর সংগ্রহ করতে গিয়ে নিজেরাই প্রাণ হারান তারা। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে ‘ক্যাপিটাল গেজেট’ পত্রিকা অফিসেও বন্দুকধারীদের হামলায় ঘটনাস্থলেই নিহত হন পাঁচ সাংবাদিক। এ ছাড়া মেক্সিকোতে ১১ জন, সিরিয়া ও ইয়েমেনে ৮ জন এবং ভারতে ৭ জন সাংবাদিক নিহত হন গত বছর।

২০১৮ সালের অন্যতম আলোচিত বিষয় ছিল সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকা । তুরস্কে সৌদি দূতাবাসের ভিতরে তাকে খুন করে লাশ গুম করে ফেলা হয়। খাশোগির এমন পরিণতির পেছনে সৌদি যুবরাজের হাত ছিল বলেও অভিযোগ রয়েছে।

শুধু হত্যা করা নয়, বছরজুড়ে অনেক সাংবাদিককে কারাবরণও করতে হয়েছে। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ২৫০ জনের মতো সাংবাদিককে বন্দী করা হয়েছে। তাদের মধ্যে তরিস্কে সর্বোচ্চ ৬৮ জন, চীনে ৪৭ জন, মিসরে ২৫ জন এবং সৌদি আরব ও ইরিত্রিয়ায় ১৬ জন সাংবাদিককে বন্দী করা হয়েছে গত বছর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর