বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

ইউএনওদের জন্য ১০০ টি পাজেরো জিপ কেনা হচ্ছে

নিজস্ব প্রতিবেক

প্রায় কোটি টাকা মূল্যের পাজেরো স্পোর্টস কিউ এক্স মডেলের জিপ পাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও)। দরপত্র আহ্বান না করে সরাসরি ক্রয় পদ্ধতিতে আপাতত এরকম ১০০টি গাড়ি কেনা হবে। দীর্ঘ সময় লাগার অজুহাতে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে যাবে না জনপ্রশাসন মন্ত্রণালয়। এ বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বিভিন্ন সময় ইউএনওদের জন্য গাড়ি কিনতে হয়। এরই ধারাবাহিকতায় আজকে ১০০টি গাড়ি কেনার প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এসব গাড়ি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ থেকে কেনা হবে। প্রতিটি গাড়ির দাম পড়বে ৯১ লাখ ৬৬ হাজার টাকা। অর্থমন্ত্রী বলেন, রাজধানীর মিরপুরে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের জন্য ১১৩ কোটি টাকা ব্যয়ে ৮৩২টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পসহ মোট ১১ ক্রয় প্রস্তাব অনুমোদন করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

 এর মধ্যে মিরপুর ১৬ নম্বর সেকশনে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের জন্য ৮৩২টি ফ্ল্যাট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৫৪৫ বর্গফুট আয়তনের ফ্ল্যাট সংবলিত ভবন নম্বর ৭ ও ৮ নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১১৩  কোটি ৪ লাখ ৯৩ হাজার। প্রকল্পটির কাজ পেয়েছে বিশ্বাস ট্রেডিং অ্যান্ড কন্সট্রাকশন। প্রকল্পটির বাস্তবায়ন হবে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে। কাস্টম হাউস, চট্টগ্রামের জন্য স্কানার ক্রয়, স্থাপন ও এর কার্যক্রম দুই বছরের জন্য সার্বক্ষণিক সচল রাখা ও রক্ষণাবেক্ষণ করার জন্য প্রতিষ্ঠান নিয়োগের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে ব্যয় হবে ৯০ কোটি ৩১ লাখ টাকা। রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলা নগরে সদর দফতর ও জেলা কার্যালয় স্থাপনের মাধ্যমে শিক্ষা প্রকৌশল অধিদফতর শক্তিশালীকরণ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় শিক্ষা প্রকৌশলী অধিদফতরের দুটি বেজমেন্টসহ ১৩ তলা ভবন নির্মণ করা হবে।

অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো-

রাশিয়া ফেডারেশন থেকে সরকার টু সরকার পর্যায়ে এক লাখ টন গম আমদানির প্রস্তাব। এতে ব্যয় হবে ২২৪ কোটি ৫৩ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে খাদ্য মন্ত্রণালয়। রাষ্ট্রীয় পর্যায়ে সৌদি আরব ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এর মধ্য স্বাক্ষরিত চুক্তির আওতায় ৩ লাখ ৫০ হাজার টন ডিএপি সার আমদানির প্রস্তাব। এতে ব্যয় হবে ১৩১৮ কোটি ৮৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে কৃষি মন্ত্রণালয়। ২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক বাংলা ও ইংরেজি ভার্সন এবং এসএসসি ভোকেশনাল স্তরের বিনামূল্যের বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১৮ হাজার ৫০০ টন কাগজ ক্রয়ের প্রস্তাব। এতে ব্যয় হবে ১৭২ কোটি ২৮ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এ ছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ প্রকল্পে (১৯ লাখ ৫০ হাজার সংযোগের সংস্থানসহ প্রথম সংশোধন) শীর্ষক প্রকল্পের লট নম্বর ১ দশমিক ৫ এর আওতায় টার্ন কী ভিত্তিতে ৩টি করে মোট ৫টি সাব স্টেশন নির্মাণের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে মোট ১৫টি সাব স্টেশনের মাধ্যমে ৯৭ লাখ ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হবে। প্রকল্পটি কাজ পেয়েছে অ্যানার্জিপ্যাক। প্রকল্পটি বিদ্যুৎ বিভাগের আওতায় বাস্তায়িত হবে।

সর্বশেষ খবর