সোমবার, ১৩ মে, ২০১৯ ০০:০০ টা

একাদশে ভর্তি প্রক্রিয়া শুরু

নিজস্ব প্রতিবেদক

শুরু হয়েছে সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম। ভর্তি হবে মেধার ভিত্তিতে। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। শতভাগ আসন থাকবে সবার জন্য উন্মুক্ত। তবে এবার কলেজে ভর্তি হতে লাগবে অভিভাবকের এনআইডি নম্বর। গত কয়েক বছরের মতো এবারও মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করা হবে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম ঠিক করে দিতে পারবেন। এসএমএস করে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে শুধু টেলিটক মোবাইল অপারেটর থেকে। তবে অনলাইনে আবেদনের ফি জমা দেওয়া যাবে টেলিটক/বিকাশ/ শিওরক্যাশ/গ্রামীণফোনের মাধ্যমে। আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে মাধ্যমিকে উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আগামী ২৩ মে পর্যন্ত ভর্তির জন্য আবেদন করা যাবে। ফল পুনর্নিরীক্ষার জন্য আবেদনকারী শিক্ষার্থীদেরও উল্লিখিত সময়ের মধ্যেই আবেদন করতে হবে। আগামী ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। রাজধানীর ঢাকা শিক্ষা বোর্ড মিলনায়তন থেকে গতকাল আনুষ্ঠানিকভাবে অনলাইনে কলেজের ভর্তি কার্যক্রম উদ্বোধন করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘কেউ যেন প্রতারণার আশ্রয় নিতে না পারে সে জন্য এবার একাদশের ভর্তি প্রক্রিয়ায় প্রথমবারের মতো অভিভাবকের ন্যাশনাল আইডি কার্ডের নম্বর বাধ্যতামূলক করেছি।’ এর আগে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানান, পাসের হারের ওপর ভিত্তি করে কলেজগুলোকে এবার তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী আবেদন করার সময়ই জানতে পারবে, তার পছন্দের কলেজটি কোন শ্রেণিতে পড়েছে। সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে (www.xiclassadmission.gov.bd) শিক্ষার্থী ভর্তি করতে হবে। ২৪ থেকে ২৬ মের মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। পছন্দক্রম পরিবর্তন করা যাবে ৫ জুন থেকে। ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এসএমএস করে নিশ্চিত করতে হবে, যে কলেজের তালিকায় তার নাম এসেছে, সেই কলেজেই তিনি ভর্তি হবেন।

অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে ১৫০ টাকা ফি জমা দিয়ে আবেদন করতে হবে। এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে ফি হবে প্রতি কলেজের জন্য ১২০ টাকা। একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবেন। তবে শিক্ষার্থী যতগুলো কলেজেই আবেদন করুক না কেন, এসএসসির ফলাফল এবং পছন্দক্রমের ভিত্তিতে তার ভর্তির জন্য একটি কলেজই নির্ধারণ করে দেওয়া হবে। এবার ভর্তি নীতিমালায় বলা হয়েছে, মফস্বল/পৌর (উপজেলা) এলাকার কলেজগুলোতে ভর্তির ক্ষেত্রে সেশনচার্জসহ সাকল্যে এক হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকায় তিন হাজার টাকার বেশি ফি নেওয়া যাবে না। ঢাকা মহানগর এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি নেওয়া যাবে না।

সর্বশেষ খবর