সোমবার, ২০ মে, ২০১৯ ০০:০০ টা

কৃষি শুমারির তথ্য সংগ্রহ শুরু ৯ জুন

নিজস্ব প্রতিবেদক

মাঠ পর্যায়ে কৃষি শুমারির তথ্য সংগ্রহ শুরু হচ্ছে আগামী ৯ জুন।  চলবে ২০ জুন পর্যন্ত। এর মধ্যে সারা দেশের শহর ও পল্লী এলাকায় শস্য, মৎস্য ও প্রাণিসম্পদের তথ্য সংগ্রহ করা হবে। এ লক্ষে বিভাগীয় ও জেলা সমন্বয়কারীদের বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। গতকাল তিন দিনের এ কার্যক্রমের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম, এ, মান্নান। রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান অডিটরিয়ামে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. রইছউল আলম ম ল এবং কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, পরিসংখ্যান বিষয়ে আধুনিক প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলা হবে। এজন্য সুন্দর একটি জায়গা খুঁজে বের করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) জমা দেন। আমরা চাই প্রশিক্ষণ কেন্দ্রটি সেন্টার অব এক্সিলেন্সি হিসেবে গড়ে উঠুক। প্রধানমন্ত্রী সবসময়ই চান বেশি বেশি গবেষণা  হোক।

মন্ত্রী বলেন, পরিসংখ্যান ব্যুরোর সঙ্গে কৃষি মন্ত্রণালয় বা অন্যান্য সংস্থার তথ্যের ফারাক কমিয়ে আনতে হবে। যেমন ধানের উৎপাদন ও বাস্তবতার হিসেবের মধ্যে ফারাক থাকে। কৃষি শুমারি সঠিকভাবে করতে হলে টিম ওয়ার্ক করতে হবে।

গণমাধ্যমের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা ত্রুটি তুলে ধরুন। ত্রুটি কোনো ফৌজদারি অপরাধ নয়। এটা ভুল হলে বা অবহেলা হলে তা সংশোধনের সুযোগ রয়েছে। ন্যায় বিচার প্রতিষ্ঠায় অধিক কাজ করতে হবে। সমাজে অন্যায় আছে তা অস্বীকার করার সুযোগ নেই। অনেক সময় আইন দিয়ে অন্যায়কে প্রতিষ্ঠিত করা হয়েছে। সেগুলো ধীরে ধীরে দূর করতে হবে।

সর্বশেষ খবর