বুধবার, ২২ মে, ২০১৯ ০০:০০ টা

নারী ও শিশুদের প্রতি সহিংসতা রোধে সমন্বয়ের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

নারী ও শিশুদের প্রতি সহিংসতা এবং নির্যাতন রোধে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়কে আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে সমষ্টিগতভাবে কাজ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ চুমকি। কমিটির সদস্য মো. শাহজাহান মিয়া, এ এম নাইমুর রহমান, ফজিলাতুন নেছা, শবনম জাহান, লুৎফুন নেসা খান এবং রাশিদা বেগম বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, নারী ও শিশু নির্যাতন রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ আইন মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। নারী ও শিশুদের সার্বিক নিরাপত্তা আনয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার এবং সামাজিকভাবে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে কমিটি সুপারিশ করে।

বৈঠকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক, আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যোগ্যদের মনোনীত করার সুপারিশ : এদিকে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে সৎ, যোগ্য ও বিদ্যোৎসাহীদের মনোনীত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ঝুঁকিমুক্ত ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি। পাশাপাশি সড়ক দুর্ঘটনা রোধে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কাউটিং কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদের অনুপস্থিতিতে বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সিনিয়র সদস্য ফজলে হোসেন বাদশা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আবদুল কুদ্দুস, এ কে এম শাহজাহান কামাল, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন। শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর