শনিবার, ২৫ মে, ২০১৯ ০০:০০ টা
ডাকসু নির্বাচন

অনিয়মের তদন্ত প্রতিবেদন জমা, এ মাসেই সিদ্ধান্ত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দীর্ঘদিনের অচলায়তন ভেঙে গত মার্চে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ তদন্তে গঠিত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদন জমার সময়সীমা এক দফায় বৃদ্ধির পর দুই মাসের মাথায় বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয় তারা। চলতি মাসেই অনুষ্ঠেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ওই প্রতিবেদনের ভিত্তিতে অনিয়মের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি  মো. আখতারুজ্জামান। এর আগে, গত ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচনে ব্যাপক অনিয়ম হয়েছে- এমন অভিযোগ তুলে নির্বাচন বর্জন করে পাঁচটি প্যানেল। পরে নির্বাচন বাতিলের দাবিতে আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্যানেলগুলোর অভিযোগ ও আন্দোলনের পরিপ্রেক্ষিতে ২১ মার্চ গণিত বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক সাজেদা বানুকে আহ্বায়ক করে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হলেও পরে ১৫ কার্যদিবস অতিরিক্ত সময় দেওয়া হয়।

তদন্ত কমিটির সদস্যসচিব ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. মাকসুদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে জানান, এর আগে আমরা একটি খসড়া প্রতিবেদন জমা দিয়েছিলাম। বৃহস্পতিবার উপাচার্যের কাছে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছি।

প্রতিবেদনে কী আছে জানতে চাইলে তিনি বলেন, আমরা অভিযোগ, সুপারিশ যা করেছি, তা ওই প্রতিবেদনেই আছে। সেটি প্রকাশিত হলে এ বিষয়ে আপনারা জানতে পারবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তদন্ত কমিটি তাদের প্রতিবেদন আমাকে দিয়েছে। আমিও এটি সিন্ডিকেটে দিয়ে দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের নিয়মানুয়ায়ী সিন্ডিকেট সভায় প্রতিবেদনটি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এ মাসেই সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর