রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

উন্নয়ন প্রকল্পে লুটপাটের মহোৎসব চলছে

----- পীর চরমোনাই

নিজস্ব প্রতিবেদক

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর চরমোনাই বলেছেন, দুর্নীতি জাতীয় অগ্রগতির প্রধান বাধা। দুর্নীতির কারণেই সমাজে আয়বৈষম্য ও বেকারত্ব বাড়ছে। দেশের উন্নয়ন প্রকল্পে লুটপাটের মহোৎসব চলছে। অন্যদিকে জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের প্রতি চারজনের একজন এখনো অতিদরিদ্র। এ দুর্নীতিগ্রস্ত নেতৃত্ব ও রাষ্ট্রব্যবস্থা বহাল রেখে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন সম্ভব নয়। দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে হলে প্রথমেই দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে হবে। গতকাল রাজধানীর উত্তরবাড্ডার একটি সেন্টারে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর আয়োজিত ‘ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনে মাহে রমজানের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অধ্যক্ষ মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে ও মাওলানা আরিফুল ইসলামের পরিচালনায় আরও বক্তব্য রাখেন অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ, মাওলানা গাজী আতাউর রহমান, মুহাম্মাদ আমিনুল ইসলাম, মাওলানা ইমতিয়াজ আলম প্রমুখ।

পীর সাহেব বলেন, জাকাত দারিদ্র্যবিমোচনের অন্যতম হাতিয়ার। অর্থনীতিবিদদের মতে, বাংলাদেশে বছরে ৩০ হাজার কোটি টাকারও বেশি জাকাত আদায় হতে পারে। জাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বৈষম্য দূর করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন করা সম্ভব। তিনি সুষ্ঠুভাবে জাকাত ব্যবস্থাপনার জন্য সরকার ও সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানান। পীর চরমোনাই বলেন, ধর্ষণ আজ মহামারী আকার ধারণ করেছে। ধর্ষকের হাত হতে দুধের শিশু থেকে শতবর্ষী বৃদ্ধা পর্যন্ত কেউই রেহাই পাচ্ছে না। সরকার মানুষের ইজ্জতের নিরাপত্তাটুকু পর্যন্ত দিতে ব্যর্থ হয়েছে। তিনি ধর্ষকের বিরুদ্ধে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি ইন্টারনেটের সব অশ্লীল সাইট বন্ধের জোর দাবি জানান। পীর সাহেব চরমোনাই বলেন, সরকার কৃষকের স্বার্থরক্ষায় ব্যর্থ হয়েছে। তিনি কৃষির উন্নয়ন ও কৃষকের স্বার্থরক্ষায় সঠিক ও সময়োপযোগী কৃষিনীতি প্রণয়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

 তিনি বলেন, সমাজে অপরাধ প্রবণতা ও অনাচার দিন দিন বেড়েই চলছে। মানুষের নৈতিক অবক্ষয় সমাজে পচন ধরিয়ে দিচ্ছে। এ অবস্থার পরিবর্তনে আমাদেরকে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে তাকওয়ার অনুশীলন করতে হবে এবং সমাজে ‘দুষ্টের দমন ও শিষ্টের পালন’ নীতি কার্যকর করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর