রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

ভারতের নির্বাচন থেকে ইসি ও আওয়ামী লীগের শিক্ষা নেওয়া দরকার

----- ড. মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ভারতের লোকসভার নির্বাচন থেকে সরকার, নির্বাচন কমিশন (ইসি) ও আওয়ামী লীগকে শিক্ষা নেওয়া দরকার। ভারতের নির্বাচনে সে দেশের জনগণ নিজেরা ভোট দিতে পেরেছে, তাদের পছন্দমতো দলকে ভোট দিয়েছে, তাদের পছন্দমতো দলকে ক্ষমতায় এনেছে।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে জাতীয়তাবাদী নাগরিক দলের এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এ সভার আয়োজন করা হয়।

আয়োজক সংগঠনের সভাপতি সৈয়দ মো. ওমর ফারুকের সভাপতিত্বে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, বিএনপি নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইন প্রমুখ বক্তব্য রাখেন।

ড. মোশাররফ বলেন, কথায় কথায় ভারতের কথা বলেন আজকের সরকারের নেতারা। আজকে ভারতের যে নির্বাচন হলো সেই নির্বাচনের ব্যাপারে, সেই নির্বাচনের প্রক্রিয়া-পদ্ধতির ব্যাপারে আপনাদের কোনো চিন্তাভাবনা নেই। প্রতিবেশী দেশ ভারত এ নির্বাচনের মাধ্যমে জনগণের গণতন্ত্র কাকে বলে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। বাংলাদেশে আজ গণতন্ত্র নেই। এ গণতন্ত্রকে আমাদের উদ্ধার করতে হবে। গণতন্ত্রের মাতা বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে না পারলে গণতন্ত্র মুক্ত হবে না। সে জন্য দেশে গণতন্ত্র উদ্ধার, বেগম খালেদা জিয়ার মুক্তি, জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য আপনারা যে যেখানে আছেন, যার যেখানে শক্তি আছে সবাই ঐক্যবদ্ধ হোন।

তিনি বলেন, আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। মুখে শুধু ঐক্যবদ্ধের কথা বললে হবে না। আমাদের সব ক্ষেত্রে গণতন্ত্রায়ণের ব্যবস্থা করতে হবে। আমাদের দলের নেতা-কর্মীরা নেতা নির্বাচিত করলে নেতা-কর্মীদের প্রতি যে দায়িত্ববোধ থাকে, ওপর থেকে চাপিয়ে দিলে সেটা থাকে না।

সর্বশেষ খবর