রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

বেলজিয়ামে এমপি প্রার্থী ঝালকাঠির শারমিন শায়লা

ঝালকাঠি প্রতিনিধি

ইউরোপের রাজধানী-খ্যাত বেলজিয়ামের পার্লামেন্ট নির্বাচনে প্রথমবারের মতো এমপি প্রার্থী হচ্ছেন বাংলাদেশের মেয়ে শারমিন শায়লা। তিনি কবি জীবনানন্দ দাশের ধানসিঁড়ি বিধৌত এলাকার মেয়ে। শায়লা ওয়ার্কার্স পার্টির (পিভিডিএ) পক্ষ থেকে নির্বাচন করে গত অক্টোবর মাসে এনটওয়ারপের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

সমগ্র ইউরোপে শায়লা অতি পরিচিত একটি নাম। বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বেলজিয়ামে মূলধারার সংস্কৃতি সমন্বিতকরণে তিনি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন।

সাংবাদিকদের শায়লা বলেন, প্রবাসী বাংলাদেশিদের বেলজিয়াম তথা সমগ্র ইউরোপে সম্মানের সঙ্গে প্রতিষ্ঠিত করাই আমাদের স্বপ্ন।

এক সময় প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হতো। অনেক সংগ্রামের ফলে আমরা সেসব পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পেরেছি।

তিনি বাংলাদেশের বর্তমান বিরোধী দল জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ঝালকাঠির কৃতী সন্তান এম রফিকুল ইসলামের ছোট ভাই নলছিটি থানার দেওপাশা নিবাসী মো. জাহিদুল ইসলামে সহধর্মিণী। বরিশাল জেলার কর্ণকাঠি এলাকার মরহুম আ. মান্নান সিকদারের ছোট মেয়ে।

শায়লা বরিশাল সরস্বতী গার্লস হাইস্কুল থেকে ১৯৯৫ সালে এসএসসি, ১৯৯৭ সালে এইচএসসি ও ১৯৯৯ সালে বিএ ডিগ্রি নিয়েছেন ঢাকার বাঙ্লা কলেজ থেকে। ২০০৫ সালে পরিবারের সঙ্গে বেলজিয়াম চলে যান। ২০১০ সালে বেলজিয়ামের ওয়ার্কার্স পার্টিতে (পিভিডিএ) যোগদান করেন। ২৬ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর