শিরোনাম
রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

রাবির হল ২৫ দিন বন্ধ, শিক্ষার্থীদের ক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে ৩০ মে থেকে ২৩ জুন পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীর্ঘ ২৫ দিনের হল বন্ধের এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, দেশের বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ে ঈদে আবাসিক হল বন্ধ রাখার নজির নেই। সেখানে দেশের দ্বিতীয় প্রাচীন বিদ্যাপীঠ হওয়া সত্ত্বেও ক্যাম্পাসে কোনো গ গোল ছাড়াই রাবিতে ২৫ দিন হল বন্ধ রাখা হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও প্রাধ্যক্ষ পরিষদ নিজেদের সুবিধার জন্য এত দিন হল বন্ধ রাখছেন।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ বিভাগেই ঈদের ছুটির পরপরই সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর একটা বড় অংশ টিউশন করে লেখাপড়ার খরচ বহন করেন। এত বড় ছুটি থাকায় তারাও পড়েছেন বিপাকে।

এদিকে জুনেই কয়েকটি সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষা রয়েছে। শিক্ষার্থীরা জানান, ৩১ মে, ২১ ও ২৮ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা হবে। পুলিশের এএসআই নিয়োগ পরীক্ষা ১৬, ১৭ ও ১৮ জুন। তা ছাড়া ২৮ জুন মাধ্যমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা হতে পারে। ২৩ জুন পর্যন্ত হল বন্ধ থাকায় শিক্ষার্থীরা এ পরীক্ষাগুলো হলে থেকে দিতে পারবেন না। এ ছাড়া সহকারী জজ, ব্যাংকসহ কয়েকটি সরকারি নিয়োগ পরীক্ষা জুন, জুলাইতে হওয়ার কথা রয়েছে। এতে চাকরিপ্রত্যাশী শিক্ষার্থীরাই বিপাকে পড়বেন।

সর্বশেষ খবর