সোমবার, ৩ জুন, ২০১৯ ০০:০০ টা

পাকিস্তানে হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে

বিবিসির অনুসন্ধান

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে ২০০১ সালের ৯  সেপ্টেম্বরের হামলার পর পাকিস্তানে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে’ হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে। পাকিস্তানের সেনাবাহিনী এবং জঙ্গি দলগুলো এ হত্যাকা- চালিয়েছে। সম্প্রতি বিবিসি পাকিস্তানের কয়েকটি জায়গায় অনুসন্ধান করে এবং হত্যাকান্ডের শিকার হওয়া আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলে মানবাধিকার লঙ্ঘনের এই অজানা কাহিনী উদঘাটন করেছে। প্রশাসন এবং স্বাধীন পর্যবেক্ষক দলের তথ্যানুযায়ী, ২০০২ সাল থেকে জঙ্গি দলগুলোর হামলার কারণে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের ৫০ লাখের বেশি মানুষকে বাড়ি ঘর ছেড়ে সরকারি শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিতে বা অপেক্ষাকৃত শান্ত এলাকায় বাড়ি ভাড়া করতে বাধ্য হতে হয়েছে। এই সময়ে কত মানুষকে হত্যা করা হয়েছে তার আনুষ্ঠানিক কোনো সংখ্যা জানা যায়নি।

 তবে বিভিন্ন বিশেষজ্ঞ, স্থানীয় প্রশাসন এবং সমাজকর্মীদের দেওয়া তথ্যানুযায়ী বেসামরিক নাগরিক, জঙ্গি এবং সেনাসদস্য মিলিয়ে সংখ্যায় তা ৫০ হাজার ছাড়িয়ে যাবে।

স্থানীয় সমাজকর্মীদের মতে, বেশির ভাগ বেসামরিক নাগরিক সেনাবাহিনীর বিমান হামলা এবং সেনা অভিযানে নিহত হয়েছেন। গত বছরের ?শুরুর দিকে ওই সব অঞ্চলের বেসামরিক নাগরিকদের অধিকার সুরক্ষায় নতুন একটি আন্দোলন শুরু হয়। ওই আন্দোলন ‘পাশতুন তাহাফুজ মুভমেন্ট’ (পিটিএম) নামে পরিচিত। পিটিএম আন্দোলনকারীরা দুর্গম পাহাড়ি অঞ্চলের আদিবাসীদের নিপীড়ন এবং সেনা অভিযানের শিকার হওয়ার কাহিনি তুলে ধরতে শুরু করেছে। পিটিএম অভিযোগ তুলেছে, এমন কয়েকটি ঘটনা বিবিসি স্বাধীনভাবে তদন্ত করে দেখেছে। বিবিসি  থেকে পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্রকে ঘটনাগুলো জানানো হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকার করে বলেন, ওই সব অভিযোগ ‘অনেক বেশি একতরফা’।

বিবিসি প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারাও কোনো মন্তব্য করতে রাজি হয়নি। যদিও বিরোধী দলে থাকার সময় ইমরান খান অনেকবারই অদিবাসীদের অধিকার লঙ্ঘন নিয়ে আওয়াজ তুলেছিলেন।

সর্বশেষ খবর