মঙ্গলবার, ৪ জুন, ২০১৯ ০০:০০ টা

সেই ‘রাজ পালঙ্ক’ প্রত্নতত্ত্ব বিভাগে

মাগুরা প্রতিনিধি

মাগুরার প্রত্নতত্ত্ব নিদর্শনের অন্যতম স্মৃতিচিহ্ন রাজা সীতারাম রায়ের আলোচিত সেই রাজ পালঙ্ক দাফতরিকভাবে প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয় থেকে গতকাল প্রত্নতত্ত্ব বিভাগ খুলনার আঞ্চলিক পরিচালকের প্রতিনিধি দলের কাছে এটি হস্তান্তর করা হয়।এ বিষয়ে মাগুরা জেলা প্রশাসক আলী আকবর জানান, এটি সেই পালঙ্ক কিনা- সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য তিনি পাননি। একারণে তার বাসভবনে থাকা পালঙ্কটি আসলেই রাজা সীতারাম রায়ের কিনা, কিংবা এটির প্রকৃত পরিচিতি কী- সেটা নিশ্চিত হতে সম্প্রতি জেলা প্রশাসকের কার্যালয় থেকে জাতীয় প্রত্নতত্ত্ব বিভাগের মহাপরিচালক বরাবর চিঠি দেওয়া হয়। সেই চিঠির সূত্রধরে খুলনার প্রত্নতত্ত্ব বিভাগের একটি প্রতিনিধি দল গতকাল সকালে এসে এটি নিয়ে যান।

জেলা প্রশাসক জানান, পালঙ্কটি ব্যাবহারের উপযোগী নয়। এটি জেলা প্রশাসক মাগুরার বাসভবনের স্টোর রুমে সংরক্ষিত ছিল। কিন্তু দু-একটি গণমাধ্যমে এটি নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ায় নানা প্রশ্ন ওঠে। যার পরিপ্রেক্ষিতে তিনি নিজে এ সংক্রান্ত সমস্ত নথিপত্র ঘেটেছেন। কিন্তু এটি সীতারাম রায়ের পালঙ্ক- সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাননি। বরং এই পালঙ্কটি অতীতে অনেকে ব্যবহার করেছেন বলে স্থানীয় কর্মকর্তা কর্মচারীদের কাছ থেকে তিনি জেনেছেন। এসব কারণে তিনি প্রত্নতত্ত্ব বিভাগ ঢাকায় চিঠি দিয়ে এটি প্রকৃত তথ্য উদঘাটনের জন্য বলেন।

এ বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগ খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খানম মিতা বলেন, ‘এটি রাজা সীতারাম রায়ের ব্যবহৃত পালঙ্ক কিনা পরীক্ষা-নিরীক্ষা করার জন্য মাগুরা জেলা প্রশাসনের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে। তবে এ সংক্রান্ত কোনো নথিপত্র পাওয়া যায়নি। তবুও এটির ন্যূনতম প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য থাকলে প্রত্নতত্ত্ব বিভাগ সংরক্ষণ করবে’।

সর্বশেষ খবর