বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ ০০:০০ টা
৬ চামড়া কারখানা সিলগালা

বর্জ্যে হাঁস-মুরগির খাবার ১০ জনের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর হাজারীবাগে চামড়াশিল্পের (ট্যানারি) বিষাক্ত বর্জ্য দিয়ে হাঁস-মুরগি (পোলট্রি) ও মাছের খাবার (ফিশ ফিড) তৈরির অপরাধে ১০ জনকে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ৬টি কারখানা সিলগালা করে তাদের ২৪ লাখ টাকা জরিমানা এবং ২ হাজার ৮০০ টন বিষাক্ত পোলট্রি ও ফিশ ফিড জব্দ করা হয়েছে।

র‌্যাব-২, প্রাণিসম্পদ অধিদফতর ও মৎস্য অধিদফতরের সহযোগিতায় এ অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। গত মঙ্গলবার রাতে হাজারীবাগের ৭-৮টি কারখানায় হানা দেয় র‌্যাব। অভিযানে কারখানাগুলোয় ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে পোলট্রি ও ফিশ ফিড তৈরির প্রমাণ পাওয়া যায়।

সংশ্লিষ্ট সূত্র জানান, চামড়ার বর্জ্যে অধিক মাত্রায় ক্রোমিয়ামসহ ভারী বিষাক্ত ধাতু বিদ্যমান থাকে; যার কারণে এসব পোলট্রি খাবার পশুপাখিসহ মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। এর পরিণতিতে ক্যান্সার, লিভার সিরোসিসসহ মারাত্মক রোগব্যাধিতে আক্রান্ত হতে পারে প্রাণিকুল। সূত্র জানান, এসব চক্রের বিরুদ্ধে বিভিন্ন সময় অভিযান চালানো হলেও তারা আবারও একই কাজ শুরু করে। এর আগে চলতি বছরের ২ এপ্রিল ট্যানারির বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রি খাবার তৈরির সব কারখানা বন্ধের নির্দেশ দেয় হাই কোর্ট। এ ছাড়া যারা ট্যানারির বর্জ্য ব্যবহার করে মৎস্য ও পোলট্রি খাবার তৈরি এবং বিপণন করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিয়ে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দিতে হাই কোর্ট থেকে নির্দেশ দেওয়া হয়। সংশ্লিষ্ট পাঁচ মন্ত্রণালয়ের সচিব ও পুলিশপ্রধানকে হাই কোর্ট ওই নির্দেশ দিয়েছিল।

সর্বশেষ খবর