মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা

পঁচাত্তরের পর মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলার চক্রান্ত চলে : আমু

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেছেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। মুক্তিযোদ্ধা তালিকায় মুক্তিযোদ্ধা নন এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়। বর্তমান সরকার ক্ষমতায় আশার পর প্রকৃত মুক্তিযোদ্ধাদের মর্যাদা ফিরিয়ে দেয়। নতুন করে তালিকা করা হয়। এরপর সরকার পরিবর্তন হলে মুক্তিযোদ্ধার তালিকায় অমুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্ত করা হয়। বর্তমান তালিকায় অমুক্তিযোদ্ধাদের নাম থাকলে এ জন্য মুক্তিযোদ্ধাদের সংগঠনগুলো দায়ী। সংগঠনগুলোর নেতাদের এক হয়ে এ ব্যাপারে সরকারকে সহায়তা করতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে একাত্তরের মুক্তিযোদ্ধা সংগঠন আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব  কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি দেওয়া আছে। দেশে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় রয়েছে। মুক্তিযোদ্ধাদের ভাতা দেওয়া হচ্ছে। এ নিয়ে মুক্তিযোদ্ধা সংগঠনগুলোর কোনো ধরনের বিতর্ক সৃষ্টি না করার আহ্বান জানান তিনি।

সংগঠনের সভাপতি আবীর আহাদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মেজর জেনারেল (অব.) কে এম সফিউল্লাহ বীর উত্তম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক আবুল কালাম আজাদ, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স প্রমুখ।

সর্বশেষ খবর