বুধবার, ২৬ জুন, ২০১৯ ০০:০০ টা

বন্ড সুবিধার পণ্য আটক, রাজস্ব ফাঁকির চেষ্টা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বন্ড জালিয়াতি (শুল্ক সুবিধায় আনা পণ্য) রোধ করতে জাতীয় রাজস্ব বোর্ডের নেওয়া পদক্ষেপের ধারাবাহিকতায় বিভিন্ন অভিযান চালিয়ে যাচ্ছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট। এর আওতায় গত এক সপ্তাহে তিনটি অভিযানে বন্ড সুবিধায় আমদানি করা পণ্য খোলা বাজারে বিক্রিকালে জব্দ এবং বন্ডের পণ্য অপসারণ করে অন্যত্র বিক্রির অভিযোগে তিন প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এতে প্রাথমিক হিসেবে অন্তত অর্ধকোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করা হয়েছে বলে জানা গেছে।

বন্ড কমিশনারেট সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের একটি দল মেসার্স সুফি অ্যাপারেলস লিমিটেড, চট্টগ্রামের বন্ড সুবিধায় আমদানি করা কাপড় ও সরঞ্জাম শুল্ক কর ফাঁকি দিয়ে খোলা বাজারে বিক্রির জন্য পরিবহনকালে গত ২৩ জুন রবিবার নগরের অক্সিজেন মোড় হতে আটক করা হয়। আটক করা কাপড়ের শুল্কায়নযোগ্য মূল্য ৬ লাখ ৯০ হাজার ৭২৬.৩৬ টাকা ও এর আনুমানিক রাজস্ব ৭ লাখ ২৫ হাজার ৬৭.৮৪ টাকা।

এদিকে গত সোমবার মেসার্স আবেদিন অ্যান্ড সন্স, চট্টগ্রাম বিভিন্ন বন্ডেড প্রতিষ্ঠান হতে অবৈধভাবে শুল্ককর ফাঁকি দিয়ে ক্রয় করা বিপুল পরিমাণ পিপি, এলডিপিই ও এইচডিপিই কাপড় খোলা বাজারে বিক্রির জন্য পরিবহনকালে কাস্টমস বন্ড কমিশনারেটের অভিযান দল জব্দ করে। আটক করা এসব কাপড়ের শুল্কায়নযোগ্য মূল্য ২ লাখ ৭৪ হাজার ২৫.৯৪ টাকা ও আনুমানিক রাজস্ব ৮৯ হাজার ৭৪৪.৪৬ টাকা বলে জানিয়েছে বন্ড কমিশনারেট কর্তৃপক্ষ।

অন্যদিকে শুল্ক ফাঁকির গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রাম বন্ড কমিশনারেটের উপকমিশনার (সিইপিডেজ ডিভিশন)-এর  নেতৃত্বে একটি দল ১৯ জুন চট্টগ্রাম ইপিজেডের মেসার্স এইচকেডি ইন্টারন্যাশনাল লি. পরিদর্শনকালে ট্রেড লিন্ক আপ এক্সিম লি. হতে বন্ড সুবিধায় আনা ২০ হাজার ২৬ কেজি ইলাস্টিক কর্ড, ড্রইস্টিং অ্যান্ড নন-ইলাস্টিক টেপ কাঁচামাল দেখতে চান। কিন্তু ওই প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তা  দেখাতে ব্যর্থ হয়। শুল্ক সুবিধায় আনা এসব পণ্য অবৈধভাবে  খোলা বাজারে বিক্রি করে দেয় বলে স্বীকার করে। যার মাধ্যমে ৪৩ লাখ ২৮ হাজার ৯৮৪.৬৭ টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে বলে প্রতীয়মান হয়।

চট্টগ্রাম বন্দর কমিশনারেট সূত্র জানায়, উক্ত প্রতিষ্ঠানগুলো প্রায় অর্ধকোটি টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। ফলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের ও ফাঁকি দেওয়া রাজস্ব আদায়ের প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ।

সর্বশেষ খবর