শুক্রবার, ২৮ জুন, ২০১৯ ০০:০০ টা

বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়েছেন শেখ হাসিনা ক্ষুধামুক্ত দেশ গড়ছেন : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ও ক্ষুধা এবং দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার জন্য সারা জীবন সংগ্রাম করেছেন। তিনি আমাদেরকে স্বাধীনতা দিয়ে গেছেন। আর তারই সুযোগ্য কন্যা আওয়ামী লীগ সভানেত্রী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে অনেকটা সক্ষম হয়েছেন। দেশ এগিয়ে যাচ্ছে। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আবদুুস সালাম হলে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘বঙ্গবন্ধু আওয়ামী লীগ ও বাংলাদেশ : অভিন্ন সত্তা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তোফায়েল আহমেদ বলেন, ‘বঙ্গবন্ধু ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, অসহযোগ আন্দোলন করেছেন। আমাদের স্বাধীনতা ঘোষণা করেছিলেন বঙ্গবন্ধু।’ তিনি বলেন, ‘বঙ্গবন্ধু বলেছিলেন, আমার মাটি যদি থাকে, মানুষ যদি থাকে, তাহলে ওই ধ্বংস স্তূপ থেকেই দেশকে আমি ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত শস্যশ্যামলা বাংলাদেশ গড়ে তুলব।

 তিনি স্বাধীনতা এনে দিতে পারলেও বাকি কাজ শেষ করতে পারেননি। সেই কাজটিই এখন করে যাচ্ছেন তার কন্যা শেখ হাসিনা। তারই চেষ্টায় বাংলাদেশ আজ আন্তর্জাতিকম-লে মর্যাদাশালী রোল মডেল।’ তোফায়েল আহমেদ বলেন, ‘স্বাধীনতার পর বাজেট ছিল ৭৮৭ কোটি টাকা। আর এ বছর আমরা বাজেট ঘোষণা করেছি ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। কোথা থেকে কোথায়! ৩০০ মিলিয়ন ডলার ছিল আমাদের রপ্তানি আয়, এখন তা ৪১ বিলিয়ন ছাড়িয়েছে। মাথাপিছু আয় ছিল ৭০ ডলার, এখন তা ২ হাজার ছাড়িয়েছে। আজ ২০৩০ সালের মধ্যে আমরা হব ২৯তম, ও ২০৫০ সালের মধ্যে আমরা হব ২৩তম অর্থনৈতিক দেশ। ২০২০ সাল বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর সাল। আর ২০২১ সালেই স্বাধীনতার ৫০ বছর পূর্তি। এই দুটি বছরকে সামনে রেখে নানা কর্মসূচিও প্রণয়ন করা হয়েছে।’

সম্প্রীতি বাংলাদেশ-এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যয়ের সভাপতিত্বে এতে মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার, সাবেক সচিব নাছির উদ্দিন, সাবেক জবি ছাত্রলীগ নেতা শরীফুল ইসলাম শরীফ প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর