সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

দেশে বিচারাধীন মামলা ৩৫ লক্ষাধিক

-আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক সংসদে জানিয়েছেন, বর্তমানে দেশে ১ হাজার ১৪৮টি আইন (১৭৯৯ থেকে ১০ জুন ২০১৯ সাল পর্যন্ত) বিদ্যমান রয়েছে। দেশে বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি এবং নারী ও শিশু নির্যাতনের মামলা ১ লাখ ৬৪ হাজার। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। অপর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী সংসদে জানান, দেশের বিভিন্ন আদালতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বিচারাধীন মোট মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। এ ছাড়া নারী ও শিশু নির্যাতন দমন আইনে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সারা দেশে বিচারাধীন মামলার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৫৫১টি।

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, ২০০৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে মোট ১০০ জন বিচারপতি নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে আপিল বিভাগে ৬ জন ও হাই কোর্ট বিভাগে ২৮ জন বিচারপতি নিয়োগ দেওয়া হয়।

মন্ত্রণালয়ের শূন্য পদ তিন লাখ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সংসদে জানিয়েছেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৮ হাজার ৩৯২টি পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তবে আদালতে মামলা, নিয়োগ বিধি না হওয়া এবং পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

প্রতিমন্ত্রী আরও জানান, সরকারের শূন্য পদ পূরণের লক্ষ্যে ৩৯তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের ৪ হাজার ৭৯২টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্মকমিশন সুপারিশ প্রেরণ করেছে। একই সঙ্গে ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর