সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

কনস্টেবল নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সে পুলিশ সদর দফতর

নিজস্ব প্রতিবেদক

পুলিশে কনস্টেবল পদে নিয়োগ চলছে। নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ ও সুষ্ঠু রাখতে উদ্যোগ নিয়েছে পুলিশ। ইতিমধ্যে প্রত্যেক জেলার এসপিসহ সব রেঞ্জ ডিআইজিকে নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে। নিয়োগে যে কোনো প্রকার দুর্নীতি রোধে জিরো টলারেন্সে পুলিশ এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। নিয়োগসংক্রান্তে সংশ্লিষ্ট বিধিমালা ও পুলিশ সদর দফতরের নির্দেশনা তাদের অনুসরণ করতে বলা হয়েছে। গতকাল পুলিশ সদর দফতর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, প্রতারক ও দালাল চক্রের অপতৎপরতা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে পুলিশ সদর দফতরের নির্দেশে সব জেলায় প্রচারণা অব্যাহত রয়েছে। কনস্টেবল নিয়োগে কোনো প্রকার আর্থিক লেনদেন বা অবৈধ পন্থা অবলম্বন থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে। প্রচারণায় জানানো হয়েছে, কারও বিরুদ্ধে আর্থিক লেনদেন বা অবৈধ পন্থা অবলম্বনের অভিযোগ প্রমাণিত হলে যে কোনো পর্যায়ে নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সুষ্ঠু ও স¦চ্ছ নিয়োগ প্রক্রিয়ায় সহযোগিতা দিতে পুলিশ সদর দফতর থেকে পুলিশ সুপার পদমর্যাদার একজন কর্মকর্তার নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল প্রতিটি জেলায় পাঠানো হয়েছে। প্রতি জেলায় নিয়োগ কার্যক্রম পর্যবেক্ষণ এবং এ সংক্রান্তে গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য পুলিশ সদর দফতরের একটি ইন্টেলিজেন্স টিম কাজ করছে।

সুষ্ঠুভাবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে পুলিশ সদর দফতরের প্রতিনিধি দল ও গোয়েন্দা দলের মতামত এবং পরামর্শের ভিত্তিতে তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তা সত্ত্বেও বিচ্ছিন্ন কয়েকটি অনিয়মের অভিযোগ পাওয়া গেছে, যার প্রতিটি ক্ষেত্রেই তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ইতিমধ্যে কয়েকজনকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। কয়েকজন পুলিশ সদস্যের বিরুদ্ধেও অভিযোগ পাওয়া গেছে। তাদের তাৎক্ষণিকভাবে ক্লোজ করে দুর্গম পাহাড়ি এলাকায় বদলি করা হয়েছে। তদন্তসাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

কনস্টেবল পদে নিয়োগে জেলার যে কোনো পদমর্যাদার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ পাওয়া গেলে সুষ্ঠু তদন্তের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে। একটি স্বচ্ছ ও সুষ্ঠু নিয়োগ প্রক্রিয়া নিশ্চিত করতে পুলিশ বদ্ধপরিকর বলেও ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর