শনিবার, ৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

নুসরাত সাহসের প্রতীক

ফেনী প্রতিনিধি

‘ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান আগামী দিনে যে কোনো অন্যায়ের বিরুদ্ধে সাহসের প্রতীক হিসেবে কাজ করবেন। ভবিষ্যতে সমগ্র জাতি তার কাছ থেকে অনুপ্রেরণা পাবে। যে কোনো অন্যায়-হয়রানির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস পাবে।’ গত বৃহস্পতিবার ফেনীর সোনাগাজীতে নুসরাত সম্পর্কে এ কথা বলেন ঢাকার সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির  সোশিওলজি অ্যান্ড জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের  চেয়ারপারসন ড. মালেকা বেগম।

 তিনি এদিন বিকালে  সোনাগাজীতে নুসরাতের বাড়িতে যান। তার বাবা-মা ও ভাইদের সঙ্গে দেখা করেন, কথা বলেন। এ সময় মালেকা  বেগম ওই কথাগুলো বলেন। তার সঙ্গে ছিলেন সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির আইন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক আফরিন ইসলাম।

নুসরাতের প্রসঙ্গে মালেকা বেগম বলেন, স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কেউ তার (নুসরাত) মতো এভাবে অন্যায়ের বিরুদ্ধে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করতে পারেননি। একজন মাদ্রাসাছাত্রী হয়েও নুসরাত শেষ পর্যন্ত লড়ে গেছেন সাহসের প্রতীক হিসেবে। হয়রানি, নির্যাতনের প্রতিবাদে নুসরাত তার জীবন উৎসর্গ করে গেছেন।

নুসরাতের সবশেষ শিক্ষাপ্রতিষ্ঠান সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা ও শৈশবের শিক্ষাপ্রতিষ্ঠান খাদিজাতুল কোবরা মাদ্রাসায়ও যান মালেকা বেগম। তিনি নুসরাতের শিক্ষক ও সহপাঠীদের সঙ্গে কথা বলেন। নুসরাতের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।

মালেকা বেগম বলেন, নুসরাত সাহসিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তার থেকে সমগ্র জাতির শিক্ষা গ্রহণ করা উচিত। আগামী প্রজন্ম নুসরাতের সাহসিকতায় উজ্জীবিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর