রবিবার, ৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে পুলিশ : আইজি

নিজস্ব প্রতিবেদক

‘মাদক আমাদের সমাজকে ধ্বংস করে দিচ্ছে। একটি সুস্থসমাজ বিনির্মাণে মাদক বড় অন্তরায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। পুলিশ মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। মাদকের বিরুদ্ধে এ আন্দোলন সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। এর নেতৃত্বে দেশের মেধাবী তরুণসমাজকে এগিয়ে আসতে হবে।’ গতকাল রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে পুলিশে কর্মরত সদস্যদের কৃতী সন্তানদের ‘মেধাবৃত্তি প্রদান অনুষ্ঠান ২০১৯’-এ প্রধান অতিথির বক্তব্যে পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এসব কথা বলেন।

অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে ২০১৮ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় জিপিএ-৫ এবং এ লেভেল পরীক্ষায় তিনটি বিষয়ে এ গ্রেডপ্রাপ্ত ২০১ জন মেধাবী শিক্ষার্থীকে মেধাবৃত্তি প্রদান করা হয়। এর মধ্যে এইচএসসি পরীক্ষায় ১৯৪, আলিম পরীক্ষায় ৩, কারিগরি শিক্ষায় ২ এবং এ লেভেল পরীক্ষায় ২ জন রয়েছেন। আইজিপি প্রত্যেক শিক্ষার্থীর হাতে সম্মাননা ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ তুলে দেন।

তিনি বলেন, ‘একমাত্র শিক্ষার মাধ্যমেই আমরা এগিয়ে যেতে পারি। সার্টিফিকেটনির্ভর শিক্ষা চাই না। চাই মানবিক মূল্যবোধ, চারিত্রিক ও নৈতিকতাসম্পন্ন আলোকিত মানুষ, যারা সমাজ ও দেশকে আলোকিত করতে পারবে, যাদের দেখে অন্যরা উৎসাহিত হবে।’ তিনি বলেন, ‘সন্তানের কাছে বাবা-মা হলেন রোড মডেল। সন্তান পরিবার থেকেই প্রাথমিক শিক্ষা গ্রহণ করে। আপনাদের সন্তানদের খোঁজখবর রাখুন। তাদের সময় দিন। সন্তানদের আদর্শ শিক্ষায় শিক্ষিত করুন।’

র‌্যাব ডিজি বেনজীর আহমেদ বলেন, ‘বর্তমানে পুলিশ বাহিনীর পরিধি অনেক বেড়েছে, পুলিশের প্রতি মানুষের প্রত্যাশাও দিন দিন বাড়ছে। এ প্রত্যাশা পূরণে সবাইকে এগিয়ে আসতে হবে। বর্তমান বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় জ্ঞান-বিজ্ঞানে পুলিশে কর্মরত সদস্যদের কৃতী সন্তানদের এগিয়ে থাকতে হবে।’

অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী বলেন, ‘বর্তমান তথ্যপ্রবাহের যুগে সবকিছু উন্মুক্ত। এর মধ্যে যা ভালো তা গ্রহণ করতে হবে।’ তিনি মোবাইল ফোনের অপব্যবহার না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

পুনাক সভানেত্রী বেগম হাবিবা জাবেদ বলেন, ‘স্বীকৃতি মানুষের জন্য অত্যন্ত আনন্দের। এটা আবার মানুষের মধ্যে অহংকারও তৈরি করে। এ ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আপনারা সন্তানদের ওপর কোনো কিছু চাপিয়ে দেবেন না। তাদের নিজ নিজ সামর্থ্য অনুযায়ী গড়ে ওঠার সুযোগ দিন।’ তিনি জঙ্গিবাদ ও মাদক থেকে দূরে থাকার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

সর্বশেষ খবর