সোমবার, ১৫ জুলাই, ২০১৯ ০০:০০ টা
ধর্ষণের শাস্তি মৃত্যুদন্ডের দাবি

দশ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

দেশজুড়ে অব্যাহত ধর্ষণের প্রতিবাদে এবং ধর্ষকের শাস্তি মৃত্যুদ- দেওয়ার বিধান রাখার দাবিতে নগরীর ১০ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একযোগে রাস্তায় মানববন্ধন করেছে। গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে দুই শতাধিক শিক্ষার্থী এই মানববন্ধনে অংশ নেয়। এ সময় মিছিল-স্লোগানে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। সেখানে তারা প্রায় তিন ঘণ্টাব্যাপী অবস্থান নিয়ে প্রতিবাদী বক্তব্য দেয়।

‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, ধর্ষকদের ফাঁসি চাই’, ‘ধর্ষকমুক্ত বাংলাদেশ চাই’, ‘ধর্ষণের আইন, ফাঁসি চাই’- এ ধরনের বিভিন্ন স্লোগান দেয় শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা ৮ দফা দাবিও তুলে ধরেন। দাবির মধ্যে রয়েছে- সব ধর্ষণ ও হত্যাকান্ডের বিচার দ্রুত শেষ করে অবিলম্বে আসামিদের মৃত্যুদ- দেওয়া, প্রতিটি স্কুল, কলেজ, মাদ্রাসা, এমনকি এলাকাতেও ইভটিজিং, নারী নির্যাতন ও ধর্ষণ ঠেকাতে সামাজিক টিম গঠন, যে কোনো বয়সী নারী কোনো ধরনের সমস্যা অনুভব করলে তাৎক্ষণিকভাবে অভিযোগ গ্রহণের ব্যবস্থা রাখা। এর পাশাপাশি রাস্তাঘাটে ইভটিজিং বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়া, নারীদের জন্য আলাদা গণপরিবহনের ব্যবস্থা করা, এক মাসের মধ্যে ধর্ষণের বিচার সম্পন্ন করা, উচ্চ আদালতে আলাদা বেঞ্চ স্থাপন করা। এ ছাড়া আক্রান্ত নারীকে রাষ্ট্রীয়ভাবে সব ধরনের সহযোগিতা দেওয়া, আসামির সম্পদ বাজেয়াফত করে আক্রান্ত নারী অথবা তার পরিবারকে দেওয়া এবং ধর্ষক-হত্যাকারীর আইনি সুযোগ পাবার অধিকার নিয়ন্ত্রণে রাখা।

মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছে- ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, ওমর গণি এম ই এস কলেজ, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, কাজেম আলী স্কুল অ্যান্ড কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় (বাওয়া স্কুল) এবং চট্টগ্রাম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ।

সর্বশেষ খবর