বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

অধ্যাপক ফারুকের পাশে থাকবে ঢাবি : উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘অধ্যাপক ড. আ ব ম ফারুক একজন স্ট্যান্ডার্ড (নির্ভরযোগ্য) মানের গবেষক। তিনি জনস্বার্থেই গবেষণাটি করেছেন। একজন গবেষক হিসেবে তিনি তার মৌলিক দায়িত্বই পালন করেছেন। এটি নিয়ে বিতর্ক তোলার আগে এই গবেষণা মানের আরেকটি গবেষণা করা উচিত ছিল। এভাবে যেনতেনভাবে গবেষণা নিয়ে প্রশ্ন তুললে সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন বাধাগ্রস্ত হবে। অধ্যাপক ড. আ ব ম ফারুকের পাশে ঢাকা বিশ্ববিদ্যালয় থাকবে। তার পক্ষে সমগ্র জাতি থাকবে।’ গতকাল গণ্যমাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় এসব কথা বলেন ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। সম্প্রতি বাজার থেকে সংগ্রহ করা বিভিন্ন কোম্পানির তরল দুধ নিয়ে করা গবেষণার ফল প্রকাশ করে সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন মহলের রোষানলে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্র্চ সেন্টারের সদ্য সাবেক পরিচালক অধ্যাপক ড. আ ব ম ফারুক।

ঢাবি উপাচার্য ড. মো. আখতারুজ্জামান প্রতিক্রিয়া জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজই হলো গবেষণা করা। এখানে প্রচুর গবেষণা হবে। বিশেষ করে এখানে জনস্বার্থে গবেষণা হওয়া বেশি জরুরি। জনস্বার্থে এ ধরনের গবেষণা করা বিশ্ববিদ্যালয়েরও মৌলিক দায়িত্ব। অধ্যাপক ড. আ ব ম ফারুকও তেমনি একজন গবেষক, যার সে রকমের গবেষণা করার স্ট্যান্ডিং মানও রয়েছে। তিনি মৌলিক ধারার মানুষ। অনেক আগে থেকেই তিনি বিভিন্ন খাদ্যের মান নিয়ে কথা বলেন আসছেন। যখনই কোনো বিষয় নিয়ে বিতর্ক সৃষ্টি হয়, তখন তিনি চমৎকার কথা বলেন। এটা মূলত তার অধিকার। ফলে তিনি যে গবেষণা করেছেন, সে গবেষণার ফলটি প্রকাশ করেছেন। এটাই তো তার কাছে প্রত্যাশিত। কারণ তিনি সৎসাহস নিয়ে এ ধরনের গবেষণা করেছেন।

উপাচার্য বলেন, ‘এ গবেষণাটি নিয়ে যারা বিতর্ক করছেন, তাদের উচিত ছিল পাল্টা আরেকটি গবেষণা করে এরপর কথা বলা। তখন গবেষণাটি সম্পর্কে ধারণা করা যেত। কিন্তু তা না করে গবেষণার ত্রুটি খোঁজা কোনোভাবেই কাম্য নয়। এটিকে বিতর্কিত করলে আমাদের কোনোক্রমেই আপস করা ঠিক হবে না।’

সর্বশেষ খবর