শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ দিতে লিগ্যাল নোটিস

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষে বর-কনেসহ ১১ জন নিহত হওয়ায় তাদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার জন্য আইনি (লিগ্যাল) নোটিস পাঠানো হয়েছে। এ ছাড়াও দুর্ঘটনায় আহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’র পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ুন কবির পল্লব রেল মন্ত্রণালয় সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) সচিব এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীকে বুধবার রেজিস্ট্রি ডাকযোগে নোটিসটি পাঠিয়েছেন। নোটিসে গত ১৫ জুলাইয়ের ঘটনায় ক্ষতিপূরণ চাওয়াসহ নতুন করে রেলের লেভেল ক্রসিং নির্মাণ, অবৈধ লেভেল ক্রসিং বন্ধ, রেলের গেটম্যানদের নিরাপত্তা নিশ্চিত এবং ট্রেনের ছাদে যাত্রী তোলা বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। একই সঙ্গে নোটিস পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা না হলে হাই কোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিসে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়াও বাংলাদেশ রেলে চলাচলকারী যাত্রী এবং রেলওয়ের পাশ দিয়ে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশের সবকটি লেভেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও কাঁটাতারের বেড়া নির্মাণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট পাঁচজনকে গত মঙ্গলবার আরেকটি লিগ্যাল (আইনি) নোটিস পাঠিয়েছেন আরেক আইনজীবী একলাস উদ্দিন ভূঁইয়া।

প্রসঙ্গত, গত সোমবার সন্ধ্যায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা ট্রেনের সঙ্গে একটি বিয়ের বরযাত্রীবাহী মাইক্রোবাসের সংঘর্ষ হয়। এতে বর-কনে ও শিশুসহ মোট ১১ জন নিহত এবং ৬ জন আহত হন।

সর্বশেষ খবর